মাউশিতে হয়রানি বন্ধের তাগিদ শিক্ষামন্ত্রীর

প্রকাশ | ২৪ জুন ২০১৯, ১৮:২২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

শিক্ষাপ্রতিষ্ঠানে হয়রানি বন্ধ এবং সব কার্যক্রম বিকেন্দ্রীকরণের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  একই সঙ্গে তিনি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) সেবা নিতে আসা শিক্ষকদের ভোগান্তি দূর করার তাগিদগ দিয়েছেন।

আজ সোমবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) শিক্ষাসেবা সপ্তাহ (২৪ থেকে ৩০ জুন) উদ্বোধন অনুষ্ঠানে এ তাগিদ দন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, মাউশির সঙ্গে সারা দেশের অনেক মানুষ জড়িত। তারা প্রতিনিয়ত বিভিন্ন কাজে এখানে ছুটে আসেন। অনেককে সেবা পেতে বিভিন্ন টেবিলে দৌড়াতে হয়। সেবার নামে ভোগান্তি পেয়ে তারা ফিরে যাচ্ছেন। এটি বন্ধ করতে হবে।

শুধু শিক্ষা সপ্তাহে সেবা পাবে আর অন্য সময়ে হয়রানি হবে সেটি কাম্য নয় উল্লেখ করে দীপু মনি বলেন, ‘সবাই যে সেবা দিতে দায়িত্ব নিয়েছেন সেই মানসিকতা তৈরি করতে হবে। শিক্ষকরা যদি সঠিক সেবা পান তবে তারাও নিজ প্রতিষ্ঠানে গিয়ে সঠিক দায়িত্বটি পালন করার চেষ্টা করবেন।’

মন্ত্রী বলেন, শিক্ষার মান বাড়াতে হলে সেবা দেওয়ার বিষয়টি সবাইকে নিশ্চিত করতে হবে। হয়রানি কমাতে শিক্ষার সব কার্যক্রম বিকেন্দ্রীকরণের পরামর্শ দেন মন্ত্রী।

মাউশির কার্যক্রম আরো বেশি অনলাইনভিত্তিক করার পরামর্শ দিয়ে অনুষ্ঠানের বিশেষ অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘তবেই সেবাপ্রত্যাশীদের দূর-দূরান্ত থেকে এসে হয়রানির শিকার হতে হবে না। সহজেই তারা সেবা পাবেন।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব (ভারপ্রাপ্ত) জাকির হোসেন ভূইয়া, অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক প্রমুখ।

এর আগে শিক্ষা উপমন্ত্রীর নেতৃত্বে মাউশির কর্মকর্তা-কর্মচারীদের একটি শোভাযাত্রা মাউশিতে প্রবেশ করে।

ঢাকাটাইমস/২৪জুন/মোআ