আদালতে ঋণখেলাপির তথ্য দিল বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০১৯, ১৮:২৮

দেশের বিভিন্ন ব্যাংকে খেলাপি ঋণের তথ্য উচ্চ আদালতে উপস্থাপন করেছে বাংলাদেশ ব্যাংক। বর্তমানে খেলাপি ও অকার্যকর ঋণের পরিমাণ ২ লাখ ২০ হাজার কোটি টাকা। এর মধ্যে খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ১০ হাজার কোটি টাকা।

আজ সোমবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এটি উপস্থাপন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আদালতে সিলগালা অবস্থায় উপস্থাপন করা হয় খেলাপি ঋণের তথ্য।  কোন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান ঋণখেলাপি বা তাদের অর্থের পরিমাণ কত তা আদালতে প্রকাশ্যে জানানো হয়নি।

জানা গেছে, বর্তমানে খেলাপি ও অকার্যকর ঋণের পরিমাণ ২ লাখ ২০ হাজার কোটি টাকা। এর মধ্যে খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ১০ হাজার কোটি টাকা। বাকি ১ লাখ ১০ হাজার কোটি টাকার মধ্যে বিভিন্ন আদালতের আদেশে আটকে আছে ৮০ হাজার কোটি টাকা। আর অবলোপনকৃত ঋণের পরিমাণ ৩০ হাজার কোটি টাকা।

কোনো ঋণখেলাপি তার মোট ঋণের দুই-শতাংশ এককালীন জমা দিয়ে ১০ বছরের জন্য ঋণ পুনঃ তফসিলের সুযোগ পাবেন- বাংলাদেশ ব্যাংকের এমন নীতিমালার কার্যক্রমের ওপর ইতিপূর্বে দেওয়া স্থিতাবস্থার মেয়াদ আরও দুই মাসের জন্য বাড়িয়েছে আদালত।

গত ২১ মে হাইকোর্ট ঋণখেলাপিদের তথ্য ২৪ জুন আদালতে দাখিলের পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালার ওপর এক মাসের স্থিতাবস্থার নির্দেশ দেয়। এর ধারাবাহিকতায় আজ ঋণখেলাপি সংক্রান্ত তথ্যাদি আদালতে দাখিল করা হয়।

আদালতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মুনীরুজ্জামান। রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। এ সময় রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/২৪জুন/মোআ

 

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :