বাড়তি পানির বিল নির্ধারণ থেকে পিছু হটল ফরিদপুর পৌরসভা

প্রকাশ | ২৪ জুন ২০১৯, ২০:২৪

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

পৌরবাসীর দাবির মুখে অতিরিক্ত পানির বিলের অবস্থান থেকে সরে এলো ফরিদপুর পৌরসভা। পৌরসভায় নগর সমন্বয় কমিটির এক জরুরি সভায় বর্ধিত টাকার কিছু কমিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়।

২০১৯-২০২০ অর্থ বছরের বাজেটে পৌরসভার পানি ব্যবহারকারী গ্রাহকদের পানির বিল দ্বিগুণ করার ঘোষণা দেয়া হয়। এর কারণ হিসেবে পৌর কর্তৃপক্ষ উল্লেখ করেন ভর্তুকির পরিমাণ বেশি হয়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে পানির বিল বৃদ্ধি পরপরই পৌরবাসী সোস্যাল মিডিয়ায় সোচ্চার হয়ে উঠেন। এছাড়াও বিভিন্ন গণমাধ্যমে বিষয়টি তুলে ধরা হয়।

ফরিদপুর পৌরসভা হাফ ইঞ্চি, কোয়াটার ইঞ্চি, এক ইঞ্চি, দেড় ইঞ্চি, দুই ইঞ্চি ও তিন ইঞ্চি ব্যাসের পাইপ দিয়ে পানি সরবরাহ করে থাকে।

সমন্বয় সভায় দেড়, দুই ও তিন ইঞ্চি পাইপ দিয়ে পানি সরবরাহের বর্ধিত মূল্য অপরিবর্তিত রাখা হয়েছে। কেন না উচ্চবিত্ত ও বড় কোন প্রতিষ্ঠান সাধারণত ওই মাপের পাইপ দিয়ে পানি নিয়ে থাকেন।

সভায় হাফ ইঞ্চি পাইপের ক্ষেত্রে পানির মাসিক মূল্য ধার্য করা হয়েছে ২২৫ টাকা। আগে এ মূল্য ছিল ১৫০ টাকা। বাজেটে বাড়িয়ে করা হয়েছিল ২৭৫ টাকা।

কোয়াটার ইঞ্চি পাইপের মাসিক সংযোগ বিল করা হয়েছে ৩৫০ টাকা। আগে এর বিল ছিল ২২৫ টাকা। বাড়িয়ে করা হয়েছিল ৩৭৫ টাকা।

এক ইঞ্চি পাইপের ক্ষেত্রে নতুন বিল করা হয়েছে ১ হাজার ৭০০ টাকা। আগে এ ক্ষেত্রে বিল ছিল এক হাজার ১২৫ টাকা। এ বিল করা হয়েছিল দুই হাজার ২৫০ টাকা।

দেড় ইঞ্চি পাইপের ক্ষেত্রে গত সভায় বাড়িয়ে চার হাজার ৫০০ টাকা থেকে ৭০০০, দুই ইঞ্চি পাইপের ক্ষেত্রে সাত হাজার ৫০০ এর স্থলে বাড়িয়ে ১০ হাজার এবং তিন ইঞ্চির ক্ষেত্রে ২২ হাজার ৫০০ এর স্থলে ৩০ হাজার টাকা করা হয়। নগর সমম্বয় সভায় এ বৃদ্ধির হার অব্যাহত রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

পৌর সভার মেয়র শেখ মাহাতাব আলী বলেন, ফরিদপুর পৌরসভার সকল স্তরের ব্যক্তি বর্গের কর্মকর্তা নাগরিক সেবা নিশ্চিতে সর্বাধিক গুরুত্ব প্রদান করে থাকে। এ কারণে পানির বর্ধিত বিল যাতে নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের ক্ষেত্রে বোঝা হয়ে না দাঁড়ায় এজন্য প্রথম সারির তিনটি পাইপে পানি সরবরাহের মূল্য হ্রাস করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৪জুন/এলএ)