‘দুর্গম পাহাড়ে বেসরকারি প্রাথমিক শিক্ষকরা নিরলস কাজ করে যাচ্ছেন’

প্রকাশ | ২৪ জুন ২০১৯, ২০:৫৭

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস

পাহাড়ের দুর্গম এলাকার শিশুদের শিক্ষার আলো দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। কিন্তু এর বিনিময়ে যা পাচ্ছেন, তা প্রয়োজনের তুলনায় অত্যন্ত কম। সবকিছু ত্যাগ করে জ্ঞানের আলো দিতে শিক্ষকরা যা করে যাচ্ছেন তা অনুকরণীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে। এদের জন্য জেলা প্রাথমিক শিক্ষা বিভাগের পক্ষ থেকে যতটুকু সম্ভব তা করা হচ্ছে। কথাগুলো বলেছেন রাঙামাটি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খোরশেদ আলম।

সোমবার রাঙামাটির বরকল ও বিলাইছড়ি উপজেলার ১৫টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২২ জন শিক্ষককে সাত দিনব্যাপী গুণগতমান ও স্বাস্থ্য-পুষ্টিবিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন। কল্যাণপুর উদ্যোগ রিসোর্ট সেন্টারে স্বেচ্ছাসেবী সংস্থা ‘সুবর্ণ ভূমি ফাউন্ডেশন’র উদ্যোগে এ অনুষ্ঠান হয়।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বলেন, ‘একজন সরকারি শিক্ষক যা করেন, বেসরকারি শিক্ষকরাও তা করেন। কিন্তু মাস শেষে প্রাপ্তির ক্ষেত্রে বেসরকারি শিক্ষকরা অনেক পিছিয়ে। তারা শিশুদের জন্য যে ত্যাগ করছেন, তা অনুকরণীয় বিষয়। দুর্গম এলাকার শিশুদের জ্ঞানের আলোয় আলোকিত করতে বেতন বিবেচনা নয় বিবেকবোধ থেকে দায়িত্ব পালনের জন্য শিক্ষকদের অনুরোধ করেন।’

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন- জেলা সহকারী শিক্ষা কর্মকর্তা পরিণয় চাকমা, সুবর্ণ ভূমির রাঙামাটি সমন্বয়ক মানবাশীষ চাকমা।

(ঢাকাটাইমস/২৪জুন/এলএ)