চট্টগ্রাম সিটি মেয়রের সঙ্গে জাইকা বিশেষজ্ঞ দলের সাক্ষাৎ

প্রকাশ | ২৪ জুন ২০১৯, ২২:২২

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস

পরিচ্ছন্ন নগরী গড়ার প্রত্যয়ে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে জাপান ইন্টারন্যাশনাল অপারেশন এজেন্সির (জাইকা) বিশেষজ্ঞ দল সাক্ষাৎ করতে আসেন। সোমবার সকালে নগরীর টাইগারপাস চসিক অস্থায়ী কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে জাইকা বিশেষজ্ঞ দল আধুনিক পদ্ধতিতে কিভাবে কঠিন এবং তরল বর্জ্য দুর্গন্ধমুক্ত পরিবেশে অপসারণ করা যায়, সে বিষয়ে মেয়রকে অবহিত করেন। ইতোমধ্যে জাইকা নগরীর বর্জ্য অপসারণে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে বেশকিছু যানবাহন, যন্ত্রাংশ ও ভ্যান গাড়ি দিয়েছে, বর্তমানে বিশ্বে ময়লা অপসারণের ক্ষেত্রে পরিবেশের নিরাপত্তা ও বায়ু দূষণের বিষয়কে গুরুত্বের সাথে বিবেচনায় নেয়া হয়েছে। আধুনিক বিশ্বে থ্রি-আর বা রিসাইকেল, রিডিউস, রিইউস এই তিন পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনা করা হয়। এ রকম আরো আধুনিক পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনার কার্যক্রম আলোচনায় উঠে আসে।

নগরীতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম, নতুন ল্যান্ড ফিল্ড, ওজন পরিমাপক এবং জাপান সরকারের অনুদানে বর্জ্যবাহী গাড়িসমূহ সম্পর্কে মেয়রের কাছ থেকে জানতে চান বিশেষজ্ঞ দল। 

শিগগির বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমসহ জাইকার অন্যান্য কার্যাদি দেখতে আরেকটি বিশেষজ্ঞ দল চট্টগ্রামে আসবেন বলে তারা সিটি মেয়রকে জানান।

বৈঠকে তারা বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের একটি কাঠামো চসিক প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট অর্পন করেন।

এসময় সিটি মেয়র বলেন, আমি চট্টগ্রাম নগরীকে পরিচ্ছন্ন ও সুন্দর দেখতে চাই। এজন্য নগরবাসীকে ইতোমধ্যে দুর্গন্ধমুক্ত সুন্দর নির্মল ও শুভ সকাল উপহার দেয়ার জন্য রাতে ময়লা অপসারণসহ আবর্জনা পরিষ্কারে আউটসোর্সিং-এর ভিত্তিতে অতিরিক্ত দুই হাজার পরিচ্ছন্নসেবক নিয়োগ দিয়েছি।

তিনি বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন ১৯৮৮ সালের প্রবিধানমালা বিগত সময়ে মন্ত্রণালয় কর্তৃক অনুমোদন না হওয়ায় জনবল নিয়োগ দেয়া সম্ভব হয়নি। সম্প্রতি এই প্রবিধান মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়েছে। যা শিগগির গেজেট প্রকাশিত হবে। এই প্রবিধানমালা পদের অতিরিক্ত ১০৪৬ জন নিয়োগের জন্য মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক অনুমোদিত হয়েছে। এছাড়া পরিচ্ছন্ন বিভাগকে বর্জ্য ব্যবস্থাপনা আওতায়ধীন করে বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ অনুমোদনের জন্য স্থানীয় সরকার বিভাগে দাখিল করা হয় বলে সিটি মেয়র জাইকার বিশেষজ্ঞ দলকে অবহিত করেন।

বৈঠকে সিটি মেয়র চট্টগ্রাম নগরীকে একটি বিশ্বমানের পরিচ্ছন্ন ও পরিকল্পিত নগর গড়ার প্রত্যয়ে তার গৃহিত পরিকল্পনা বাস্তবায়নে সবমহলে সহযোগিতা কামনা করেন।

(ঢাকাটাইমস/২৪জুন/এলএ)