বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে কার্যকর অলরাউন্ডার সাকিব

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ জুন ২০১৯, ০৯:২০

এবারের ক্রিকেট বিশ্বকাপে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে অন্য যেকোনো খেলোয়াড়ের চেয়ে সাকিব আল হাসান যে পরিস্কারভাবে এগিয়ে রয়েছেন, তা বোঝার জন্য ক্রিকেট বিশেষজ্ঞ হতে হয় না।

এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাট হাতে ৬ ইনিংসে ২টি সেঞ্চুরি এবং ৩টি হাফসেঞ্চুরি করেছেন। আর অন্য ইনিংসে, পরিসংখ্যানে যেটি এবারের আসরে ব্যাট হাতে তার সবচেয়ে খারাপ পারফরমেন্স, সেটিতেও তার রান ৪১। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে ৫ উইকেট নিয়ে এই আসরে নিজের শিকার করা উইকেটের সংখ্যাও নিয়ে গিয়েছেন ১০ এর কোঠায়।

আর এই বিশ্বকাপের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করে ওয়ানডেতে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করে প্রমাণ করেছেন ওয়ানডে ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডার হিসেবে কেন তাকে দাবি করা হয়।

সবচেয়ে কম ম্যাচ খেলে ওয়ানডেতে ৫০০০ রান আর ২৫০ উইকেট নেয়ার কৃতিত্বটা সাকিবের দখলেই ছিল। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করে দ্রুততম সময়ে ৬ হাজার রান আর ২৫০ উইকেট নেয়ার রেকর্ডটিও দখল করেন সাকিব।

ওয়ানডেতে সাকিব বাদে এই অর্জন জ্যাক ক্যালিস আর সনাথ জয়সুরিয়া ছাড়া শহীদ আফ্রিদিরও রয়েছে- যিনি ছিলেন সাকিবের আগে সবচেয়ে কম ম্যাচ খেলে এই মাইলফলকে পৌঁছানোর রেকর্ডের মালিক। মাইলফলকটি ছোঁয়ার ক্ষেত্রে শহীদ আফ্রিদির চেয়ে ৯২ ম্যাচ কম খেলেন সাকিব।

এছাড়াও সোমবার আফগানিস্তানের বিপক্ষে ৫১ রানের ইনিংস খেলার পথে পার করেছেন ইতিহাসের ১৬তম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে এক হাজার রান করার কৃতিত্ব; বলা বাহুল্য যে বিশ্বকাপে এক হাজার রান করা প্রথম বাংলাদেশি ক্রিকেটার তিনিই।

আর সাউদাম্পটনে বল হাতে ৫ উইকেট নিয়ে বিশ্বকাপের একম্যাচে হাফসেঞ্চুরি আর ৫ উইকেট নেয়া দ্বিতীয় ক্রিকেটার হিসেবে নাম লিখিয়েছেন রেকর্ডবুকে। এতদিন এই রেকর্ডটির একচ্ছত্র দখল ছিল ভারতের যুবরাজ সিংয়ের কাছে।

আরেকটি বিষয় হলো, বিশ্বকাপে অলরাউন্ডিং নৈপুণ্যের পরিসংখ্যানের হিসেব করলে কাগজে-কলমে এখন বলাই যায় যে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে সফল ক্রিকেটার সাকিব আল হাসান, কারণ বিশ্বকাপে এক হাজার রান করা এবং ৩০ উইকেট নেয়া একমাত্র ক্রিকেটার তিনিই। এর আগে ১১৬৫ রান ও ২৭টি উইকেট নিয়ে ৫টি বিশ্বকাপ খেলা শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া ছিলেন পরিসংখ্যানের খাতায় সবচেয়ে কার্যকরী অলরাউন্ডার।

ঢাকা টাইমস/২৫জুন/একে

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

জিম্বাবুয়ে সিরিজের শুরুতে মুস্তাফিজের খেলা নিয়ে যা জানাল বিসিবি

যে কারণে বাংলাদেশের প্রাথমিক দলে নেই সাকিব-মুস্তাফিজ

আইসিসির আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হলেন বাংলাদেশি আম্পায়ার মোর্শেদ

বড় চমক রেখে জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

টি-টোয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীত-স্মৃতি মানদানারা

তীব্র গরমে ফ্লাডলাইটে ফুটবল ম্যাচের সিদ্ধান্ত

জাতীয় দলে ফেরা নিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানালেন সুনীল নারিন

 হাথুরুর সঙ্গে নির্বাচকদের বৈঠক সম্পন্ন, আলোচনা হলো যা নিয়ে

মুস্তাফিজের আইপিএল ছাড়া নিয়ে যা বললেন চেন্নাই কোচ

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ

এই বিভাগের সব খবর

শিরোনাম :