বলিউডে শাহরুখের ২৭ বছর

প্রকাশ | ২৬ জুন ২০১৯, ০৮:৫৪

বিনোদন ডেস্ক

চলচ্চিত্র কেরিয়ারের ২৭টি বছর পূর্ণ করে ফেললেন বলিউড বাদশাহ শাহরুখ খান। ১৯৯২ সালের ২৫ জুন ‘দিওয়ানা’ ছবির মাধ্যমে তার চলচ্চিত্র অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ ঘটেছিল। তাই বিশেষ এই দিনে কিং খানকে অভিনন্দন জানিয়ে টুইটারে ঝড় তুলেছেন তার ভক্তরা। টুইটারে #27GoldenYearsOfSRK এ দিনের এক নম্বর ট্রেন্ডিং হ্যাশট্যাগ।

প্রায় তিন দশক ধরে হিন্দি সিনেমার ইতিহাস বদলে দিয়েছেন বলিউডের বাদশা। তার পরপর ব্লকবাস্টারে আন্দোলিত হয়েছে বিনোদন দুনিয়া। যদিও শেষ ছবি ‘জিরো’র ব্যর্থতার পর এখনও কোনও ছবিতে হাত দেননি শাহরুখ। তবে তার বলিউড অভিষেকের ২৭তম বছরে বিশ্বজুড়ে যেভাবে তাকে ভালোবাসা জানিয়েছেন ভক্তরা তা নিঃসন্দেহে যথেষ্ট অনুপ্রেরণা জোগাবে এই মেগাস্টারকে।

‘দিওয়ানা’ ছবিতে শাহরুখ ছাড়াও ছিলেন দিব্যা ভারতী ও ঋষি কাপুর। এই ছবি থেকেই কেরিয়ারের মোড় ঘুরতে শুরু করে কিং খানের। এই ছবির জন্য সেরা ডেবিউ অভিনেতা হিসেবে তিনি পেয়েছিলেন ফিল্মফেয়ার পুরস্কার। ১৯৯২ সালের ২৫ জুন ছবিটি মুক্তি পায়। যদিও শাহরুখ আগে সই করেছিলেণ ‘দিল আশনা হ্যায়’ ছবিতে। তবে সেটির আগেই মুক্তি পায় ‘দিওয়ানা’।

এরপর কত যে ব্লকবাস্টার ছবি ভক্তদের উপহার দিয়েছেন শাহরুখ খান তার সঠিক সংখ্যা না গুণে বলা মুশকিল। বলিউড ইন্ডাস্ট্রি থেকে পেয়েছেন বাদশাহ, কিং খান ও কিং অব রোমান্স খেতাব। স্বীকৃতি পেয়েছেন অসংখ্য পুরস্কারের মাধ্যমেও। কেরিয়ারে ১৫টি ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন তিনি। যার আটটিই সেরা অভিনেতার। জনপ্রিয় বিনোদন তারকাদের অন্যতম হিসেবে বিশ্বের স্বনামধন্য তিন বিশ্ববিদ্যালয় থেকে পেয়েছেন ডক্টরেট ডিগ্রি।

ঢাকাটাইমস/২৬ জুন/এএইচ