পুরি-সিঙ্গারা বেচে বছরে আয় ৬০ লাখ!

প্রকাশ | ২৬ জুন ২০১৯, ১০:৩৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

গত বারো বছর ধরে একই রুটিন মুকেশ কুমার। সিনেমা হলের পাশে ছোট্ট তেল চিটচিটে দোকান। সেখানে রোজ সকাল থেকে রাত পর্যন্ত ডাল পুরি বিক্রি করেন তিনি। বিক্রিও হয় ভালো। তবে তা যে বছরে ৬০ লাখ টাকার এটা জেনেই চোখ কপালে উঠেছে সবার।

উত্তরপ্রদেশের আলিগড়ে বাড়ি মুকেশের। সেখানেই ‘সীমা টকিজ’ সিনেমাহলের পাশে সরু গলিতে মুকেশের দোকান। রোজ সকালে এসেই কর্মচারীদের সঙ্গে কাজে লেগে পড়েন মুকেশ নিজেও। ময়দা মাখা থেকে তরকারির আলু কোটা, সবই করেন নিজে হাতে। এরপর গরম তেলে কচুরি ভেজে তুলে দেন ক্রেতাদের পাতে। সস্তায় ভাল কচুরির জন্য মুকেশের দোকানের সুনাম আছে এলাকায়।

আয়কর দফতরের বিশেষ অনুসন্ধান শাখার কর্তারা আলিগড়ের ব্যবসায়ীদের আয়কর ও জিএসটির ব্যাপারে খোঁজ-খবর চালাচ্ছিলেন। তখনই তারা জানতে পারেন মুকেশের দোকানের কথা।

খবর আসে, কোনো আয়কর দেন না মুকেশ। এমন কী নেই জিএসটি রেজিস্ট্রেশনও। এরপর বেশ কয়েক দিন মুকেশের দোকানের সামনে দাঁড়িয়ে থেকে সারাদিনের বিক্রি-বাটার হিসাব নেওয়া হয়। যা থেকে তারা সারা বছরের বিক্রির একটা সম্ভাব্য ধারণা করেন। দেখা যায়, পুরি বিক্রি করেই বছরে ৬০ লাখ টাকারও বেশি আয় করেন তিনি।

এরপরেই নড়েচড়ে বসেন আয়কর দফতরের কর্তারা। তড়িঘড়ি নোটিশ পাঠানো হয় মুকেশকে। তবে, আয়কর কর্তাদের কাছে নিজের হয়ে সাফাই দিয়েছেন মুকেশ। তিনি জানিয়েছেন, ‘পুরি-সিঙ্গারা বেচে চলে আমার। এসব নিয়মের কথা কেউ কখনও বলেনি আমায়। সহজ-সরল মানুষ আমি। অত জটিল ব্যাপার বুঝি না’।

ঢাকা টাইমস/২৬জুন/একে