‘দ্রুত সিলেট-ঢাকা রুটে দুই সারির রেলপথ’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুন ২০১৯, ১১:৫৫

সিলেট-ঢাকা রেলপথ দ্রুত ডুয়েল গেজে পরিণত হতে যাচ্ছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেন, ‘ঢাকা-সিলেট রেলপথের আখাউড়া পর্যন্ত ডুয়েল গেজে রূপান্তরিত হয়েছে। আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ডুয়েল গেজে হবে। এজন্য ইতিমধ্যেই ১৬ হাজার ১৪৪ লাখ টাকার একটি প্রকল্প একনেকের নির্বাহী কমিটি অনুমোদন করেছে’।

বুধবার সকালে সিলেট ওসামানী মেডিকেল কলেজ হাসপাতালে দুর্ঘটনায় আহতদের দেখতে গিয়ে এসব কথা বলেন তিনি। কুলাউড়ায় রেল দুর্ঘটনায় আহতদের খোঁজখবর নেওয়া এবং ঘটনাস্থল পরিদর্শনের উদ্দেশে সকালে রেলযোগে সিলেটে পৌঁছেন মন্ত্রী। এরপর তিনি আহতদের দেখতে হাসপাতালে যান।

মন্ত্রী বলেন, ‘এই প্রকল্পের অধীনে এই রুটে আরও ১৬টি নতুন রেলস্টেশন নির্মাণ হবে এবং সিলেট রেলস্টেশনকে আরও আধুনিকভাবে নির্মাণ করা হবে।’

গত রবিবার রাতে কুলাউড়া উপজেলার বরমচাল এলাকায় সিলেট থেকে ঢাকায় আসার পথে আন্তনগর উপবন এক্সপ্রেস ট্রেনের পাঁচটি বগি লাইনচ্যুত হয়ে চারজন মারা যান। লাইনচ্যুত হওয়া এসব বগির মধ্যে দুটি কালভার্ট ভেঙে খালে পড়ে যায়।

কালভার্টের সমস্যায় দুর্ঘটনাটি ঘটেছে বলে শুরুতে ধারণা করা হলেও পরে রেলের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, রেল সেতুর কোনো সমস্যা ছিল না। বগির চাকা খুলে যাওয়ায় এই দুর্ঘটনাটি ঘটেছে। দুর্ঘটনার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নাজুক সেতুগুলো শনাক্ত করে দ্রুত নতুন করে নির্মাণের পরামর্শ দেন।

রেলমন্ত্রী নুরুল ইসলাম বলেন, ‘দীর্ঘদিন ধরে অবহেলিত ছিল রেল বিভাগ। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর রেলপথের উন্নয়নে হাত দিয়েছে। সারা দেশেই মিটারগেজ রেললাইনগুলো ডুয়েল গেজে রূপান্তরের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার।’

রেল লাইন জরাজীর্ণ থাকায় রেলভ্রমণে বেশি সময় লাগে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়া এই লাইনগুলো যতক্ষণ পর্যন্ত ভাল অবস্থায় নেওয়া না যাবে, ততক্ষণ পর্যন্ত সময় তো লাগবেই’। এ সময় রেল দুর্ঘটনায় আহতদের ১০ হাজার টাকা ও নিহতদের পরিবারকে এক লাখ করে টাকা দেওয়ার ঘোষণা দেন মন্ত্রী।

ঢাকাটাইমস/২৬জুন/এমএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :