ডিআইজি মিজান বরখাস্ত: অবশেষে প্রজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ জুন ২০১৯, ১৫:৪৭ | প্রকাশিত : ২৬ জুন ২০১৯, ১৫:২১

পুলিশের বিতর্কিত ডিআইজি মিজানুর রহমানকে বরখাস্ত করে অবশেষে প্রজ্ঞাপন জারি হয়েছে। সরকারি কর্মচারী বিধিমালা অনুযায়ী তিনি সাময়িক বরখাস্ত হওয়ার মতো কাজ করেছেন বলে মনে করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এই প্রজ্ঞাপন জারি করা হয়। বুধবার প্রজ্ঞাপনটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া হয়।

প্রজ্ঞাপনে ডিআইজি মিজানের বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়ার কারণ হিসেবে কিছু উল্লেখ করা হয়নি। তবে বলা হয়েছে, ‘জনস্বার্থে জারিকৃত এই আদেশ অবিলম্বে কার্যকর হবে।’

দুর্নীতির মামলার আসামি মিজান সাময়িক বরখাস্ত থাকাকালে মিজান পুলিশ সদরদপ্তরে সংযুক্ত থাকবেন এবং খোরাকি ভাতা পাবেন বলে জানানো হয়েছে প্রজ্ঞাপনে।

বরখাস্ত ডিআইজি মিজান ২০১৮ সালের শুরু থেকেই পুলিশ সদরদপ্তরে সংযুক্ত। ২০১৭ সালের মাঝামাঝি সময়ে এক নারীকে অস্ত্রের মুখে তুলে নিয়ে বিয়ে করার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। এই খবর গণমাধ্যমে প্রকাশ হয় ওই বছরের শেষ দিকে।

আগে থেকে বিবাহিত মিজানের বিরুদ্ধে অভিযোগ, দ্বিতীয় বিয়ের খবর গোপন রাখতে তিনি নতুন স্ত্রীকে প্রভাব খাটিয়ে গ্রেপ্তারও করিয়েছিলেন। সে সময় তিনি ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ছিলেন। এই সংবাদ প্রকাশ হওয়ার পর মিজানকে ডিএমপি থেকে প্রত্যাহার করে পুলিশ সদরদপ্তরে সংযুক্ত করা হয়। 

এই অভিযোগের তদন্ত করে ২০১৮ সালের শুরুর দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদন পাঠায় পুলিশ সদরদপ্তর। কিন্তু মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

এর মধ্যে বেসরকারি টেলিভিশনের এক সংবাদ পাঠিকাকে মোবাইল ফোনে হত্যার হুমকি দেওয়ার অডিও ভাইরাল হয় গত বছরের প্রথম প্রান্তিকে। পুলিশের তদন্তে এই অভিযোগেরও সত্যতা মিলেছে। পরে ওই নারীর নামে ফেসবুকে পেজ খুলে অশালীন ছবি ছড়িয়ে দেওয়া হয়।

এর মধ্যে ডিআইজি মিজানের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের অনুসন্ধান শুরু করে দুদক। আর প্রতিবেদন পক্ষে নিতে দুদক কর্মকর্তাকে ঘুষ দেওয়ার কথা প্রকাশ্যেই বলেছেন ডিআইজি মিজান। পরে দুদক তার বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলাও করে।

এর মধ্যে ডিআইজি মিজানকে বরখাস্ত করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নথি যায় রাষ্ট্রপতি আবদুল হামিদ। আর রাষ্ট্রপতি সম্মতি দেওয়ার পর মঙ্গলবার বিতর্কিত পুলিশ কর্মকর্তাকে বরখাস্তের প্রজ্ঞাপন জারি হয়।

ঢাকাটাইমস/২৬জুন/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :