রাশিয়ার সঙ্গে যুক্ত হচ্ছে নতুন সাত দ্বীপ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ জুন ২০১৯, ১৫:৪০

উত্তর মহাসাগরে রাশিয়ার সীমান্ত এলাকায় ছয় থেকে সাতটি নতুন দ্বীপ জেগে উঠছে। স্যাটেলাইট থেকে এমন ছবি সনাক্তের কথা জানিয়েছে রাশিয়া। দেশটির নৌ-সীমানায় সনাক্ত হওয়া এসব দ্বীপের বিষয়টি নিশ্চিত করেছেন রাশিয়ার নৌবহর প্রতিনিধি এলেক্সে কর্নিস। তিনি জানান, নতুন দ্বীপের অস্তিত্ব নিশ্চিত করতে সমুদ্রবিজ্ঞানীদের একটি প্রতিনিধি দল পাঠানো হবে। আগামী আগস্ট অথবা সেপ্টেম্বরে এ অভিযান শুরু হবে।

কর্নিস বলেন, উত্তর দ্বীপপুঞ্জের হিমবাহ দ্বারা অধিকাংশ দ্বীপ আবৃত রয়েছে। স্যাটেলাইটের ছবির পাশাপাশি অন্যান্য সূত্র থেকেও ছয় বা সাতটি দ্বীপের অস্তিত্ত্ব পাওয়া গেছে। তা স্বত্ত্বেও, একটি পৃথক সমুদ্রবিজ্ঞানীদের দল এর অস্তিত্ত্ব নিশ্চিত করবে।

সুমেরু অঞ্চল রাশিয়ার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেখানে জাতিসংঘের অধীনে মহীসোপান সীমানার ১.২ মিলিয়ন বর্গকিলোমিটার এলাকায় নিজেদের সীমানাবৃদ্ধির চেষ্টা করছে। কারণ ধারণা করা হয়, এ অঞ্চলে ৫ বিলিয়ন টনের বেশি সমপরিমাণ তেলের মজুদ আছে।

২০১৯ সালের এপ্রিলে জাতিসংঘের উপকমিটি এ বিষয়ে একটি রায় প্রদান করে। রায়ে বলা হয়, ভৌগোলিকভাবে এ অঞ্চলটি রাশিয়ার কিনা তা প্রশ্নের দাবি রাখে। ফলে এ অঞ্চলের নিয়ন্ত্রণে রাশিয়ার সামান্যই সুযোগ আছে।

মার্কিন যুক্তরাষ্ট্র উত্তর মেরুতে নিজেদের সামরিক ঘাঁটি তৈরির চেষ্টা করছে। সম্প্রতি খবরে বলা হয়েছে, উত্তর মেরুতে রাশিয়ার উপস্থিতি প্রতিরোধে উত্তর আলাস্কায় একটি সামরিক ঘাঁটি তৈরির পরিকল্পনা করছে ওয়াশিংটন। উত্তর মেরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের এ নীতিকে সংকট হিসেবে দেখছে রাশিয়া। ওয়াশিংটন এ অঞ্চলকে একটি যুদ্ধক্ষেত্র তৈরির সুযোগ খুঁজছে বলেও অভিযোগ করেছে মস্কো।

ঢাকা টাইমস/২৬জুন/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :