পর্তুগাল আওয়ামী লীগের নির্বাচন কমিশন গঠন

রনি মোহাম্মদ, পর্তুগাল
 | প্রকাশিত : ২৬ জুন ২০১৯, ২১:২০

পর্তুগাল আওয়ামী লীগের নতুন নেতৃত্ব নির্বাচনের উদ্দেশ্যে আগামী সম্মেলনকে সামনে রেখে নির্বাচন কমিশন গঠন করেছে দলটি। সম্প্রতি পর্তুগালের রাজধানী লিসবনে গঠন করা হয় এই কমিশন।

পর্তুগাল আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি রফিক উল্লাহকে প্রধান করে সাত সদস্যের নির্বাচন কমিশন গঠন করেছে পর্তুগালে আওয়ামী লীগের সর্বস্তরের নেতারা।

গঠিত কমিশনের অন্য সদস্যরা হলেন- প্রবীণ আওয়ামী লীগ নেতা লেহাজ উদ্দিন, মাহাবুব আলম, আবুল বাশার বাদশা, ফরহাদ মিয়া, আব্দুর রাজ্জাক ও হাবিবুর রহমান।

পর্তুগালের সাবেক কমিটির নেতৃবৃন্দের স্বাক্ষরিত এবং প্রবীন ও নবীন নেতৃবৃন্দের মতামতেরভিত্তিতে এই কমিশন গঠন করা হয়।

সর্ব-ইউরোপিয়ান আওয়ামী লীগের নতুন কমিটি গঠিত হওয়ার পর সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মজিবুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ইউরোপের দেশগুলোতে আওয়ামী লীগের নতুন কমিটি গঠন করার কাজ শুরু করেছেন।

ইতোমধ্যেই সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের নেতৃবৃন্দের উপস্থিতিতে মাল্টা ও গ্রীসে আওয়ামী লীগের নতুন কমিটি গঠিত হয়েছে। এরই ধারাবাহিকতায় ইউরোপের দেশগুলোতে নতুন কমিটি গঠন করা হবে আওয়ামী লীগের।

ত্রি-বার্ষিক সম্মেলনের মাধ্যমে পর্তুগাল আওয়ামী লীগের সর্বশেষ কমিটি অনুমোদন দেয়া হয় ৫ মে ২০১৪ তে। এরপর অনুমোদিত কমিটির মেয়াদ শেষ হয় ২০১৭ সালের মে মাসে। তারপর থেকেই প্রায় দুই বছরের বেশি সময় ধরে পর্তুগাল আওয়ামী লীগ চলছে নেতৃত্ববিহীন।

দীর্ঘ সময় ধরে এখানে কমিটি না থাকায় আওয়ামী লীগ নেতা-কর্মীদের মাঝেও নতুন কমিটি গঠনের দাবি জোরালো হচ্ছে। আর তারই ধারাবাহিকতায় এবার সম্মেলনকে সামনে রেখে গঠন করা হলো নির্বাচন কমিশন। এখন নেতাকর্মীরা চেয়ে আছেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ নেতৃবৃন্দের পদক্ষেপের দিকে।

(ঢাকাটাইমস/২৬জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :