মহাজোট ছাড়ছে জাপা!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুন ২০১৯, ২১:২৩

দশ বছর আগে আওয়ামী লীগের সঙ্গে গাঁটছাড়া বাঁধলেও এখন একলা চলার ইঙ্গিত দিলেন জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা। বুধবার জাতীয় পার্টির এক সভায় রাঙ্গার কথায় সায় দিয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদেরও বলেছেন, ‘জাতীয় পার্টি আর কারও ক্ষমতায় যাওয়ার নিয়ামক শক্তি হতে চায় না।’

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ অসুস্থতা নিয়ে সিএমএইচে থাকার মধ্যে মহাসচিব রাঙ্গার কথায় সায় দিলেন এরশাদের ভাই কাদের।

২০০৮ সালের নির্বাচনে জাতীয় পার্টি আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে ভিড়লেও নানা বিষয় নিয়ে অসন্তোষ দলটির বরাবরই ছিল। তারপরও বিএনপির বর্জনের মধ্যে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে আসন সমঝোতা করেই অংশ নিয়েছিল জাতীয় পার্টি। পরে সরকারের অংশ নেওয়ার পাশাপাশি সংসদে প্রধান বিরোধী দলের আসনও নিয়েছিল।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনের আগে এককভাবে ভোট করার ঘোষণা দিয়েছিলেন এরশাদ। কিন্তু বিএনপি নির্বাচনে অংশ নেওয়ার পর মহাজোটেই থেকে যায় তারা; যদিও আসন সংখ্যা নিয়ে অসন্তোষ ছিল তাদের।

এই সপ্তাহে অনুষ্ঠিত বগুড়া উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী দেওয়ার পর জাতীয় পার্টির নেতাদের ধূমায়িত অসন্তোষ এখন প্রকাশ পাচ্ছে।

গত মঙ্গলবার জাতীয় পার্টির রাজশাহী ও রংপুর বিভাগীয় সম্মেলনে রাঙ্গা বলেন, ক্ষমতায় যাওয়ার পর আওয়ামী লীগ জাতীয় পার্টির সঙ্গে যে আচরণ করছে, তা তারা মেনে নিতে পারছেন না। তার একদিন পর গতকাল রাজধানীর মতিঝিলের এজিবি কলোনি কমিউনিটি সেন্টারে সিলেট ও চট্টগ্রাম বিভাগীয় সম্মেলনে রাঙ্গা বলেন, ‘জাতীয় পার্টি আর কারও ক্ষমতার সিঁড়ি হবে না। দ্বাদশ জাতীয় নির্বাচনে জাতীয় পার্টি কারও জোটের অধীনে নির্বাচন করবে না। নিজস্ব প্রতীক নিয়েই জাতীয় পার্টি নির্বাচনী প্রতিযোগিতায় অবতীর্ণ হবে।’

আওয়ামী লীগের সমলোচনা করে গত সরকারের প্রতিমন্ত্রী রাঙ্গা বলেন, ‘জাতীয় পার্টির বদৌলতে আওয়ামী লীগ ক্ষমতার স্বাদ পেয়েছে। কিন্তু আওয়ামী লীগ এর প্রতিদান দিয়েছে জাতীয় পার্টি নেতাকর্মীদের উপর মামলা ও হামলা দিয়ে। ইউনিয়ন ও উপজেলা পর্যায়ের স্থানীয় সরকার নির্বাচনে অনেক স্থানে জাতীয় পার্টির বিজয় ছিনিয়ে নেওয়া হয়েছে।’ তৃণমূলে জাতীয় পার্টি নেতাকর্মীদের ওপর হামলা হলে জাতীয় পার্টি ‘বসে থাকবে না’ বলেও হুঁশিয়ারি দেন তিনি।

নবম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটে ভিড়ে জাতীয় পার্টি ২৭টি আসনে জয়ী হয়। দশম সংসদ নির্বাচনে তাদের আসন বেড়ে দাঁড়ায় ৩৪টি। একাদশ সংসদ নির্বাচনে তারা ৫০টির মতো আসন চাইলেও পায় ২৬টি, তার মধ্যে ২২টিতে জয়ী হয়। সংরক্ষিত নারী আসন নিয়ে সংসদের তাদের সদস্য এখন ২৬ জন। এই নির্বাচনে দলের মনোনয়ন বাণিজ্যের অভিযোগে টালমাটাল অবস্থা চলছে জাতীয় পার্টিতে।

(ঢাকাটাইমস/২৭জুন/ডিএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

আওয়ামী লীগ নিজেদের নৌকা নিজেরাই ডুবিয়েছে: মঈন খান

দেশের মানুষকে আর বোকা বানানো যাবে না: সালাম

নির্বাচনের পর বিরোধী দলগুলোর ওপর নানা কায়দায় নির্যাতন চালাচ্ছে আ.লীগ: মির্জা ফখরুল

বিএনপিসহ গণতন্ত্রকামী জনগণকে সরকার বন্দি করে রেখেছে: রিজভী 

গণতান্ত্রিক ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারায় বিএনপি: ওবায়দুল কাদের

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক

এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচনে প্রার্থী হতে আ.লীগের ‘মানা’

মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি নেতা হাবিব কারাগারে

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ‘ভাঁওতাবাজি': আমীর খসরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :