‘র’ এর প্রধান হচ্ছেন ‘পাকিস্তান বিশেষজ্ঞ’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ জুন ২০১৯, ১২:৫৪

ভারতের প্রধান গোয়েন্দা সংস্থা ‘র’ (রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং) এর প্রধান হচ্ছেন সমন্ত গয়াল। পাকিস্তানের উরি ও বালাকোটে ভারতের এয়ারস্ট্রাইক নির্বিঘ্ন করতে পরিকল্পনার দায়িত্বে ছিলেন তিনি। একারণে তাকে পাকিস্তান বিশেষজ্ঞও বলা হয়ে থাকে। আরেক গোয়েন্দা সংস্থা আইবির প্রধান করা হয়েছে অরবিন্দ কুমারকে।

ভারতের প্রধান দুই গোয়েন্দা সংস্থা, আইবির রাজীব জৈন এবং ‘র’ এর প্রধান অনিল ধাসমনার চাকরির মেয়াদ জুনে শেষ হবে। নতুন নিয়োগের জন্য বৈঠকে বসে এই দুজনে বিষয়ে সবুজ শঙ্কেত দিয়েছে দেশটির মন্ত্রিসভা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, সমন্ত পাকিস্তান বিশেষজ্ঞ। এছাড়া নকশাল দমন ছাড়াও দীর্ঘ সময় কাশ্মীরে কাজ করার অভিজ্ঞতা রয়েছে অরবিন্দের।

তবে সমন্তের নিয়োগ ঘিরে তৈরি হয়েছে প্রশ্ন। সিবিআইয়ের প্রাক্তন দুই কর্তা অলোক বর্মা ও রাকেশ আস্থানার মধ্যে টানাপড়েনের সময়ে অভিযোগ ওঠে সমন্তকে নিয়েও। সিবিআইয়ের ডেপুটি পুলিশ সুপার অজয়কুমার বসসি সুপ্রিম কোর্টে অভিযোগ আনেন, আস্থানার সঙ্গেই দুর্নীতিতে জড়িত ‘র’ এর উচ্চপদস্থ অফিসার সমন্ত গয়াল। সেসময় ‘র’ এর স্পেশাল সেক্রেটারি ছিলেন তিনি। তবে সিবিআই বা কেন্দ্র সেই অভিযোগ মানেনি।

সরকারি সূত্র জানাচ্ছে, অফিসার হিসেবে দক্ষ সমন্ত দীর্ঘ সময় বিদেশে কাজ করেছেন। পাকিস্তান ডেস্কসহ উপমহাসাগরীয় দেশগুলিতেও কাজের অভিজ্ঞতা থাকায় তাকেই ‘র’ প্রধান হিসেবে বেছে নেওয়ার সিদ্ধান্ত হয়। অন্যদিকে, অসম-মেঘালয় ক্যাডারের অফিসার অরবিন্দ কুমারের নকশাল দমনে অভিজ্ঞতা রয়েছে। তিনি কাশ্মীরে গোয়েন্দা বিভাগের বিশেষ অধিকর্তার কাজ করেছেন। তাই তাকে আইবি প্রধানের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়।

ঢাকা টাইমস/২৭জুন/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :