৮৭ ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেলকে পদত্যাগের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুন ২০১৯, ১৫:০২

সুপ্রিমকোর্টে ২০১৭ সালের আগে নিয়োগ পাওয়া ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেলদের পদত্যাগের নির্দেশ এসেছে। রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সহকর্মীদের পদত্যাগের এই নির্দেশ দিয়েছেন। সব মিলিয়ে এই সংখ্যা ৮৭ জন।

অ্যাটর্নি জেনারেল অবশ্য নিজে থেকে এই সিদ্ধান্ত নেননি। এ বিষয়ে আইনমন্ত্রীর চিঠি পাওয়ার পর বৃহস্পতিবার দুপুরে আইন কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন তিনি। সেখানেই তিনি তাদের পদত্যাগ করতে বলেন।

তবে এই সিদ্ধান্তের কোনো কারণ ব্যাখা করেননি মাহবুবে আলম দেননি। সাংবাদিকদের তিনি বলেন, ‘পদত্যাগপত্র গৃহীত হওয়া না পর্যন্ত তারা দায়িত্ব পালন করে যাবেন।’

বর্তমানে মোট ৬৭ জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবং ১০৬ জন সহকারী অ্যাটর্নি জেনারেল দায়িত্ব পালন করছেন। এদের মধ্যে ৩৩ জন ডেপুটি ও ৫৪ জন সহকারী অ্যাটর্নি জেনারেল ২০১৭ সালের আগে নিয়োগ পেয়েছেন।

পুরনো আইন কর্মকর্তাদেরকে যে সরে যেতে হচ্ছে, সেটি বুধবারই সাংবাদিকদের জানিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।  সেদিন তিনি বলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও সহকারী অ্যাটর্নি জেনারেল পদে নতুন করে নিয়োগ দেওয়া হবে। এ কারণে ২০১৭ সালের আগে যারা নিয়োগ পেয়েছেন, তাদের পদত্যাগ করতে বলা হয়েছে।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনার জন্য সুপ্রিম কোর্টের আপিল ও হাই কোর্ট বিভাগে ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেল নিয়োগ দেয় সরকার। আইন মন্ত্রণালয় এই নিয়োগ বা নিয়োগ বাতিলের বিষয়টি দেখভাল করে। তবে এই আইন কর্মকর্তাদের নিয়োগের ক্ষেত্রে কোনো মেয়াদ থাকে না।

ঢাকাটাইমস/২৭জুন/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :