দেশ-বিদেশে রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত ঝর্ণা ধরা আর নেই

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুন ২০১৯, ১৭:২১

বাংলাদেশ সরকারের একুশে পদক, রোকেয়া পদক ও ভারতের পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত সমাজসেবী; নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার জয়াগ অবস্থিত গান্ধী আশ্রম ট্রাস্টের সচিব শ্রী মতি ঝর্ণা ধরা চৌধুরী মারা গেছেন।

বৃহস্পতিবার সকাল ৬.৩৪ মিনিটে ঢাকার স্কয়ার হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। র্দীঘদিন এই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

ঝর্ণাধারা ১৯৩৮ সালের ১৫ অক্টোবর লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার জন্মগ্রহণ করেন।

গান্ধী আশ্রম ট্রাস্টের পরিচালক রাহা নব কুমার জানান, ঝর্ণাধারা চৌধুরী দীর্ঘদিন থেকে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, বার্ধক্যজনিতসহ নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন। পরে মস্তিষ্কে রক্তক্ষরণ হলে তাকে ঢাকাতে নেওয়া হয়েছিল।

কাজের স্বীকৃতি হিসেবে ঝর্ণাধারা চৌধুরী ২০১৩ সালে ভারতের রাষ্ট্রীয় বেসামরিক সম্মান পদ্মশ্রী খেতাবে ভূষিত হন। সমাজসেবক হিসেবে তিনি আন্তর্জাতিক বাজাজ পুরস্কার ১৯৯৮, শান্তি পুরস্কার ২০০০, অনন্যা ২০০১, দুর্বার নেটওয়ার্ক পুরস্কার ২০০৩, কীর্তিমতি নারী পুরস্কার ২০১০, বাংলাদেশ সরকারের একুশে পদক ২০১৫, বেগম রোকেয়া পদক ২০১৩, সাদা মনের মানুষ পদক ২০০৭ এবং বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিক পদক পেয়েছেন। মানব সেবায় নিয়োজিত এই নারী সংসার জীবনে যাননি। গান্ধী আশ্রমের সমাজকর্মী হিসেবে ছুঁটে চলেছেন গ্রাম থেকে গ্রামে।

ঢাকাটাইমস/২৭জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :