১৫ বছর ধরে নরসুন্দরের কাজ করছেন শেফালী

ঝালকাঠি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুন ২০১৯, ২১:৫৭

নরসুন্দর বলতেই পুরুষের চেহারা ভেসে উঠে। কিন্তু ব্যতিক্রম ঘটনা ঘটেছে ঝালকাঠি জেলার কাঁঠালিয়া উপজেলার একটি অজোপাড়া গায়ে। পুরুষের চুল দাড়ি কাটছেন একজন নারী। বড় কোনো শহরে নয়, মফস্বলের ছোট্ট বাজারে এমন একজন নারীর খবর মিলেছে ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার দোগনা বাজারে।

সংগ্রামী এই নারীর নাম শেফালী রানী। নরসুন্দর পেশায় স্বামী বিশ্বনাথ শীল হঠাৎ অসুস্থ হয়ে পড়লে সংসারের দায় নিজের কাঁধেই নিয়ে নেন তিনি। এরপর নানা লোকের সমালোচনা উপেক্ষা করে একে একে ১৫ বছর ধরে পুরুষের চুল দাড়ি কাটছেন। এই কাজেই চলছে তার পুরো পরিবারের খরচ।

হাল না-ছাড়া এই নারীকে ইতোমধ্যেই জেলা মহিলাবিষয়ক অধিদপ্তর জয়ীতা সম্মাননা দেয়া হয়েছে।

শেফালীর জীবনযাত্রার এমন খবর শুনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ইতেমধ্যেই ঘোষণা দিয়েছেন যে, তাকে একটি ঘর তুলে দেয়া হবে। ১/২ জুলাইয়ের মধ্যে তিনি কাঁঠালিয়ায় এসে শেফালী শীলকে একটি ঘর তুলে দেবেন বলে জেলা প্রশাসন থেকে বলা হয়েছে।

শেফালী রানী জানান, পঞ্চম শ্রেণিতে পড়া অবস্থায় তার বিয়ে হয়। কাঁঠালিয়ার দোগনা বাজারে সেলুন ছিল স্বামী বিশ্বনাথ শীলের। হঠাৎ করে জটিল রোগে আক্রান্ত হলে স্বামী ও পাঁচ সন্তান নিয়ে অনিশ্চয়তায় পড়েন শেফালী রানী। অনেক ভেবেচিন্তে স্বামীর পেশাতেই নেমে পড়েন। সামান্য আয় দিয়েই পড়াশোনা করাচ্ছেন সন্তানদের। এরমধ্যে মেজ মেয়ে বিথিকা পড়ছেন বিএ ক্লাসে।

শুরুটা ছিল খুবই কঠিন এবং বিব্রতকর। গ্রামের বাজারে পুরুষের চুল দাড়ি কাটার কাজ শুরু করলে শুরু হয় তীব্র সমালোচনা। তবে অনেকেই সমালোচনা করলেও এখন সবাই প্রশংসা করছেন এই নারীর।

অভাবের সংসারে স্বামীর পেশা ধরে রেখে শেফালী যে দৃষ্টান্ত স্থাপন করেছেন তাতে খুশি সন্তানরাও। পড়ালেখা করে তারা প্রতিষ্ঠিত হতে চান।

জেলা মহিলাবিষয়ক কর্মকর্তা আলতাফ হোসেন জানান, শেফালী রানীর এমন সাহসী পদক্ষেপের স্বীকৃতি হিসেবে তাকে জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের পক্ষ থেকে জয়িতা সম্মাননা দেয়া হয়েছে। তিনি চাইলে তাকে ক্ষুদ্র ঋণ দিয়েও সহায়তা করা হবে।

ঝালকাঠি জেলা প্রশাসক জোহর আলী জানান, শেফালী শীলের ঘটনা শুনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান কাঁঠালিয়া আসার আগ্রহ প্রকাশ করেছেন। তবে তিনি কবে আসবেন এমন কোন সিডিউল এসে পৌঁছায়নি। তিনি এসে তাকে একটি ঘর তুলে দিবেন বলে জানিয়েছেন। ঘর তোলার জন্য সাম্ভাব্য স্থান নির্বাচন করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৯জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :