পুলিশের ভাবমূর্তি নষ্ট করেছেন ডিআইজি মিজান: হাইকোর্ট

প্রকাশ | ০১ জুলাই ২০১৯, ১৭:৫৬ | আপডেট: ০১ জুলাই ২০১৯, ১৯:৪৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বেশ কিছুদিন ধরে গা ঢাকা দিয়ে থাকা পুলিশের বরখাস্তকৃত ডিআইজি মিজানুর রহমান মিজান হাইকোর্টে জামিন চাইতে গিয়ে ধরা পড়েছেন। তাকে হাইকোর্ট পুলিশের হাতে তুলে দিয়ে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে। পুলিশের বিতর্কিত এই ঊর্ধ্বতন কর্মকর্তা বাহিনীটির ভাবমূর্তি নষ্ট করেছেন বলেও আদালত মন্তব্য করেছে।

ডিআইজি মিজানের জামিন আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের বিচারক বলেন, ‘তিনি পুলিশের ইমেজ নষ্ট করেছেন। তাই তাকে গ্রেপ্তারের নির্দেশ দেয়া হলো। শাহবাগ থানা পুলিশ এসে তাকে নিয়ে যাবে।’

বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চে সোমবার মিজান উপস্থিত হয়ে জামিন চান। এ ব্যাপারে শুনানি অনুষ্ঠিত হয়।

আদালতে মিজানের পক্ষে শুনানি করেন আইনজীবী মমতাজ উদ্দিন মেহেদী। তিনি দাবি করেন, মিজান খুবই সৎ একজন পুলিশ অফিসার এবং তিনি সুনামের সঙ্গে সন্ত্রাস ও জঙ্গি দমন করেছেন।

এসময় বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক বলেন, ‘সে (মিজান) পুলিশের ভাবমূর্তি পুরোপুরি নষ্ট করেছে। আমরা টিভিতে দেখেছি, ঘুষ দেওয়ার ব্যাপারে সে ডেসপারেট বক্তব্য দিয়েছে।’

বিচারক এসময় এই মামলার আরেক আসামি ডিআইজি মিজানের ভাগনে পুলিশের এসআই মাহমুদুল হাসানকে ৭২ ঘণ্টার মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন।

আদালতে দুদকের পক্ষে খুরশীদ আলম খান এবং রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল রাফি আহমেদ শুনানি করেন। এসআই মাহমুদুল হাসানের পক্ষে ছিলেন আমিনুল ইসলাম।

এক নারীকে জোর করে বিয়ের পর নির্যাতন চালানোর অভিযোগ ওঠায় গত বছর জানুয়ারিতে ডিএমপির অতিরিক্ত কমিশনারের পদ থেকে সরিয়ে দেওয়া হয় ডিআইজি মিজানুর রহমানকে।

তার অবৈধ সম্পদের অনুসন্ধানে থাকা এক দুদক কর্মকর্তাকে ৪০ লাখ টাকা ঘুষ দেওয়ার কথা নিজেই ফাঁস করে দিয়ে সম্প্রতি নতুন করে আলোচনায় আসেন এই পুলিশ কর্মকর্তা।

শুনানি শেষে জামিন নাকচ করে হাই কোর্ট আদালতে উপস্থিত মিজানকে গ্রেপ্তারে নির্দেশ দেয়। পাশাপাশি ২৪ ঘণ্টার মধ্যে তাকে ঢাকার মহানগর বিশেষ জজ আদালতে হাজির করতে বলা হয়।

(ঢাকাটাইমস/০১জুলাই/বিইউ/জেবি)