জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এরশাদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০১৯, ২০:৩১

সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ‘লাইফ সাপোর্টে’ থাকার তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন।

সোমবার বিকালে সম্মিলিত সামরিক হাসপাতালে এরশাদকে দেখে আসার পর তিনি সাংবাদিকদের তিনি বলেন, জাপা চেয়ারম্যানের অবস্থা সংকটাপন্ন।

গত ২২ জুন থেকে সিএমএইচে ভর্তি এরশাদ। রবিবার রাতে তার মৃত্যুর গুজব ছড়ায়। তবে পরদিন তার ভাই জি এম কাদের বলেন, জাপা চেয়ারম্যানের অবস্থা সংকটাপন্ন হলেও তিনি বেঁচে আছেন। তাদের বা সিএমএইচের পক্ষ থেকে আনুষ্ঠানিক বক্তব্য না এলে শারীরিক অবস্থা নিয়ে কিছু প্রকাশ না করারও অনুরোধ করেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী এরশাদকে দেখে এসে বলেন, ‘ওনার অবস্থা ক্রিটিক্যালই বলা যায়। লাইফ সাপোর্টে আছে। ওভারঅল সিচুয়েশন ক্রিটিক্যাল।...ডাক্তাররা সকলেই মত দিয়েছেন, এ মুহূর্তে বাইরে নেওয়ার মতো অবস্থা নেই। এখন যত ধরনের চিকিৎসা দেওয়া সম্ভব, তা এখানেই দেওয়া সম্ভব। এখন বাকিটা আল্লাহর ইচ্ছা।’

এর আগে এরশাদকে দেখে আসেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এরশাদ সে সময় তাকালেও কথা বলতে পারেননি বলে জানান জি এম কাদের।

বলেন, “আমরা যাওয়ার পরে আমি কথা বললাম, ‘ভাই আপনি কেমন আছেন?’। তারপরে ওবায়দুল কাদের সাহেব যখন এসেছেন, তখন ডাক্তরা বলছেন, ‘স্যার, আপনার জন্য মন্ত্রী এসেছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এসেছেন।’ তখন ওনি চোখ মেলে জেগেছেন। ওনি কোনো কথা বলতে পারেননি। যেহেতু ওনার মুখের মধ্যে অক্সিজেনের নল আছে।”

জি এম কাদের বলেন, ‘সকাল পর্যন্ত উনার শারীরিক অবস্থা আগের মতোই স্থিতিশীল রয়েছে, অর্থাৎ অপরিবর্তিত আছে। ডাক্তারদের ভাষায় অপরিবর্তিত থাকা শুভ লক্ষণ। উনারা শঙ্কা করেছিলেন যে অবস্থার অবনতি হতে পারে। তা যেহেতু হয়নি, স্থিতিশীল আছে।’

‘গতকাল (রোববার) উনার লাংসের ইনফেকশান বেড়েছিল, সেটা কমের দিকে। গতকাল যে শ্বাসকষ্ট হচ্ছিল, আন্ডার প্রেসার অক্সিজেন দিতে হত। এখন দুই ঘণ্টা আন্ডার প্রেসার, দুই ঘণ্টা নরমাল অক্সিজেন দিচ্ছেন। এই ধরনের ট্রেন্ড চালু থাকলে নরমাল অক্সিজেন দেওয়া হবে। এরপর পরিস্থিতির উন্নতি ঘটলে অক্সিজেন সরিয়ে নেওয়া হবে।’

(ঢাকাটাইমস/০১জুলাই/এসএস/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :