সকালে সেমির মহারণে মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ জুলাই ২০১৯, ১৫:২৩ | প্রকাশিত : ০২ জুলাই ২০১৯, ১৫:২০

একদিকে ক্রিকেট বিশ্বকাপ, অন্যদিকে কোপা আমেরিকা ফুটবল। স্পোর্টস দুনিয়া এখন জমজমাট।বুধবার সকালে ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ। কোপা আমেরিকা ফুটবলের সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে বিশ্ব ফুটবলের সবচেয়ে জনপ্রিয় দল দুটি। ব্রাজিলের অন্যতম বড় শহর বেলো হরিজন্টের এস্টাডিও মিনেইরো স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বুধবার সকাল ৬টা ৩০ মিনিটে। সরাসরি সম্প্রচার করবে পিপি টিভি এইচডি ৩৬ চ্যানেল।

কাক্সিক্ষত মহারণের আগে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে ব্রাজিল। এখন পর্যন্ত দু’দলের ১০৫ দ্বৈরথে ব্রাজিল জিতেছে ৪১ ম্যাচ। আর আর্জেন্টিনার জয় ৩৮টিতে। বাকি ২৬ ম্যাচ ড্র হয়। এবার দু’দলের ১০৬তম ক্ল্যাসিকো নিয়ে উন্মুখ হয়ে আছে সবাই। ম্যাচটি সামনে রেখে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসিকে নিয়েই বেশি আলোচনা হচ্ছে। গ্রুপ পর্ব ও কোয়ার্টার ফাইনালে খোলসবন্দী থাকলেও সেমিতে জ্বলে উঠতে আশাবাদী বার্সিলোনা তারকা। আর সেলেসাওরাও তাকে আটকানোর ঘোষণা দিয়েছে। তবে ইনজুরির কারণে নেইমার না থাকায় কিছুটা হলেও পিছিয়ে থাকছে ব্রাজিল!

গ্রুপ পর্ব ও কোয়ার্টার ফাইনাল মিলিয়ে এখন পর্যন্ত খেলা চার ম্যাচে কোন গোল খায়নি ব্রাজিল। অন্যদিকে প্রথম দুই ম্যাচে গোল হজম করলেও আর্জেন্টিনার রক্ষণভাগ উন্নতি করেছে। পরের দুই ম্যাচে গোল খায়নি তারাও। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুসের মনে হচ্ছে বেলো হরিজন্টেতে জমাট লড়াই হবে। ব্রাজিলের রক্ষণভাগ আর্জেন্টিনাকে এক ইঞ্চি জায়গাও ছেড়ে দেবে না বলে জানিয়েছেন ম্যানচেস্টার সিটির তারকা। জেসুস বলেন, আর্জেন্টিনার রক্ষণভাগ পার হওয়াটা আমাদের জন্য কঠিন। তবে অনেকদিন আমরাও গোল খাইনি। শক্ত রক্ষণভাগ থাকা খুবই গুরুত্বপূর্ণ। আমাদের রক্ষণভাগ পার হওয়া আর্জেন্টিনার জন্য সহজ হবে না। অবশ্যই তাদের বিশ্বসেরা মেসি এবং অন্যতম সেরা সেন্টার ফরোয়ার্ড এ্যাগুয়েরো আছে। কিন্তু আমাদের রক্ষণভাগ পার হতে হলে তাদের ঘাম ঝরাতে হবে।

প্রতিপক্ষের এ্যাগুয়েরো ও নিকোলাস ওটামেন্ডি আবার জেসুসের ক্লাব সতীর্থ। দুজনের বিপক্ষে খেলা নিয়ে রোমাঞ্চিত ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড জানিয়েছেন, ম্যাচের পর তাদের সঙ্গে মজা করার অপেক্ষায় আছেন তিনি। বিশ্বকাপের ইতিহাসে পাঁচটি শিরোপা নিয়ে সবচেয়ে সফল দল ব্রাজিল। আর্জেন্টিনার শিরোপা দুটি। তবে কোপা আমেরিকার পরিসংখ্যানে আধিপত্য আর্জেন্টিনার। তারা জিতেছে ১৪টি শিরোপা তাদের। অন্যদিকে ব্রাজিলের শিরোপা ৮। কোপা আমেরিকার সর্বোচ্চ ১৫ শিরোপা জেতা উরুগুয়ের পাশে বসতে উন্মুখ হয়ে থাকা আর্জেন্টিনা সেমিফাইনালে আক্রমণাত্মক খেলবে বলে মনে করেন জেসুস। নিজেদের মাঠে খেলা চাপের বলেও দাবি করেন তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, এ দুটি দল পরাশক্তি, যাদের অনেক ইতিহাস আছে। আমরা নিজেদের মাঠে খেলব এবং জয়ের জন্য আমাদের চাপ আরও বেশি। এটা আর্জেন্টিনার বিপক্ষে একটা ‘ক্ল্যাসিকো’।

মেসি এখনও নিজেকে মেলে ধরতে পারেননি। তবে আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ডকে মোটেও হালকাভাবে নিচ্ছে না ব্রাজিল। ব্রাজিল ডিফেন্ডার থিয়াগো সিলভা জানিয়েছেন, সেমিফাইনালে প্রতিপক্ষ দলের তারকা ফরোয়ার্ডের ওপর বিশেষ নজর রাখবেন তারা। ব্রাজিলের সাবেক অধিনায়ক সিলভা বলেন, মেসি বিশ্বের সেরা খেলোয়াড় এবং এখনও সে হঠাৎ নিজের সেরাটায় ফিরতে পারে। আমাদের পায়ে বল থাকার সময় এবং না থাকার সময় তার ওপর বিশেষ দৃষ্টি দিতে হবে। মাঠে কখনও কখনও সে হাঁটার গতিতে থাকতে পারে। কিন্তু সে সবসময় পাল্টা আক্রমণ করার জন্য জায়গার খোঁজে থাকে। আবার তার মুখোমুখি হতে পারা সম্মানের বিষয়। তাকে থামানোর চেষ্টা করতে হবে আমাদের।

তবে মেসিকে সম্মান করলেও ভয় পাচ্ছে না ব্রাজিল। তাকে আটকানোর সব কৌশল জানা আছে বলে জানিয়েছে থিয়াগো। এ পর্যন্ত চার ম্যাচে মাত্র এক গোল করেছেন মেসি। তাও আবার পেনাল্টি থেকে। আর্জেন্টিনা অধিনায়ক নিজেও মেনে নিয়েছেন কোপা আমেরিকায় সেরাটা দিতে পারছেন না। তবে এ্যাঞ্জেল ডি মারিয়ার বিশ্বাস, তার জাতীয় দলের সতীর্থ ভাল খেলছেন। ডি মারিয়া বলেন, আমি মনে করি, মেসি খুবই ভাল করছে। সচারচর সে যত গোল করে, ততটা পারছে না কিন্তু আমি মনে করি, সে ভাল কাজ করছে। সে ছোটাছুটি করছে এবং তার সবটুকু দিচ্ছে। তাকে দৌড়ানোটা চালিয়ে যেতে হবে এবং পরে বাকিটা আসবে। আমি মনে করি, সে খুবই ভাল করছে।

সেমিফাইনাল কঠিন পরীক্ষা হবে বলে মেনে নিচ্ছেন ডি মারিয়া। বলেন, ব্রাজিলের সঙ্গে ম্যাচটি কঠিন। কিন্তু আমি মনে করি, প্রতিটি দলই আপনার জন্য পরিস্থিতি কঠিন করে তোলে। ব্রাজিল আমাদের সঙ্গে সমানে সমান খেলবে। স্বাগতিক সমর্থকদের সমর্থন পাবে। নিজেদের মতো করে আমাদের খেলার চেষ্টা করতে হবে। ভেনিজুয়েলার বিপক্ষে যেটা করেছিলাম, সেটা করতে হবে। আশা করি বিষয়গুলো আমাদের জন্য ভালভাবে যাবে।

(ঢাকাটাইমস/২জুলাই/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বাংলাদেশের নতুন স্পিন কোচ কিংবদন্তি মুশতাক আহমেদ

পেনাল্টি নিতে খেলোয়াড়দের ধাক্কাধাক্কি, কড়া হুঁশিয়ারি কোচ পচেত্তিনোর

উইজডেনের বর্ষসেরার তালিকায় অস্ট্রেলিয়ার তিন ও ইংল্যান্ডের দুইজন

সার্বিয়ান ওপেনে ইরানি নারী তায়কোয়ান্দোদের ২ পদক

এগিয়ে থাকলেও পিএসজিকে সমীহ করছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ

অবসর ভেঙে তামিম ও মুশফিককে টি-টোয়েন্টি দলে ফেরানোর ব্যাপারে যা বললেন শান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুলোধ শান্তর!

উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কামিন্স ও ব্রান্ট

বেঙ্গালুরুর একাদশে না থাকার রহস্য ভাঙলেন ম্যাক্সওয়েল

তাসকিনের বিশ্রাম ও আইপিএল খেলতে না দেওয়া নিয়ে যা বলছে বিসিবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :