বাংলাদেশে চীনা বিনিয়োগ বাড়ানোর আহ্বান এফবিসিসিআইয়ের

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ জুলাই ২০১৯, ২২:০৩ | প্রকাশিত : ০২ জুলাই ২০১৯, ২১:৫৮

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি এফবিসিসিআই নেতৃবৃন্দ চীনের ব্যবসায়ীদের বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্বান জানিয়েছে।

এফবিসিসিআই তাদের চীন সফরের দ্বিতীয় দিনে মঙ্গলবার ‘বাংলাদেশ-চীন বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়ন বিষয়ক এক সেমিনারে অংশ নিয়েছেন। চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি) ডালিয়ানের এক হোটেলে এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে সিসিপিআইটি নেতৃবৃন্দ ছাড়াও চীনের শীর্ষস্থানীয় ব্যবসায়ি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম সেমিনারে বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রার চিত্র তুলে ধরেন এবং সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে চীনা ব্যবসায়িদেরকে বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্বান জানান। শেখ ফাহিম জানান যে, গত অর্থবছরে বাংলাদেশ ও চীনের দ্বিপাক্ষিক বাণিজ্য ১২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এরমধ্যে বাংলাদেশ ০.৬৯ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে এবং ১১.৯ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে।

উল্লেখ্য, এফবিসিসিআইয়ের একটি উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদল গত বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে চীন গেছে। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ৫৯ সদস্য বিশিষ্ট এই ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

এফবিসিসিআই নেতৃবৃন্দ আগামি ৪ জুলাই বাংলাদেশ ও চীনের শীর্ষ ব্যবসায়িদের মধ্যে অনুষ্ঠেয় একটি বিজনেস রাউন্ডটেবিলে যোগ দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

বেইজিং-এ আগামি ৫ জুলাই তারিখে এফবিসিসিআই নেতৃবৃন্দ এবং সিল্ক রোড চেম্বার অব ইন্টারন্যাশনাল কমার্স (এসআরসিআইসি)-এর মধ্যে এক বিজনেস মিটিং অনুষ্ঠিত হবে। এফবিসিসিআই সভাপতি, সহ-সভাপতিবৃন্দ এবং পরিচালকবৃন্দ এ অনুষ্ঠানে অংশ নেবেন।

এফবিসিসিআর সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের বৃহত্তম বিনিয়োগ ও বাণিজ্য অংশীদার চীনের সাথে বিদ্যমান বাণিজ্য সম্পর্ক আরও সম্প্রসারণে এফবিসিসিআই নেতৃবৃন্দ তাদের বর্তমান সফরে জোর প্রচেষ্টা চালাচ্ছেন। উল্লেখ্য যে, বর্তমানে ৪’শরও বেশি চীনা ব্যবসা প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা পরিচালনা করছে। মুলত বিদ্যুৎ, টেক্সটাইল, চামড়া, প্রকৌশল এবং অবকাঠামো নির্মাণ খাতে চীনের বিনিয়োগকারীরা কাজ করছে। বাংলাদেশ সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে চীনের আরও বিনিয়োগ সম্প্রসারণে এফবিসিসিআই নেতৃবৃন্দ তাদের এ সফরকালে কার্যকর উদ্যোগ নিচ্ছেন।

এফবিসিসিআই ব্যবসায়ী প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হলো সিনিয়র সহ-সভাপতি মুনতাকিম আশরাফ, সহ-সভাপতি রেজাউল করিম রেজনু, দিলিপ কুমার আগরওয়ালা, সিদ্দিকুর রহমান ও মীর নিজাম উদ্দিন আহমেদ প্রমুখ।

এ ছাড়াও এফবিসিসিআই বাণিজ্য প্রতিনিধিদলে রয়েছেন এফবিসিসিআইয়ের প্রাক্তন সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি রুবানা হক, ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি ওসামা তাসের, বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো এসোসিয়েশনের সভাপতি নুরুল কাইয়ুম খান এবং বাংলাদেশ পেট্রোলিয়াম ট্যাংকার ওনার্স এসোসিয়েশনের সভাপতি, খন্দকার মশিউজ্জামান ।

চীন সফর শেষে এফবিসিসিআই প্রতিনিধিদল আগামী ৬ জুলাই ঢাকায় ফিরবে বলে আশা করা হচ্ছে। এফবিসিসিআই সভাপতি এবং সিনিয়র সহ-সভাপতির অনুপস্থিতিতে সংগঠনের সহ-সভাপতি নিজামুদ্দিন রাজেশ সভাপতির দায়িত্ব পালন করছেন।

ঢাকাটাইমস/২জুলাই/জেআর/আরএ

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :