ছাত্রদলে ‘বুড়োদের’ পিছুটান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুলাই ২০১৯, ১৬:২৪

ছাত্রদলে নেতৃত্ব নির্ধারণে বয়স কাঠামো তুলে দেয়ার দাবিতে আন্দোলনে থাকা বিক্ষুব্ধ নেতাকর্মীরা পিছু হটল। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ভাঙচুর, কার্যালয়ের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাসহ যেসব ঘটনা ঘটেছে তাকে ‘অপ্রীতিকর’ দাবি করে দুঃখও করেছে তারা। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশ বাস্তবায়নে অঙ্গীকার করেছেন নেতাকর্মীরা।

বুধবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই অঙ্গীকার ব্যক্ত করেন আন্দোলনে থাকা নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদলের সভাপতি জহিরউদ্দিন তুহিন বলেন, ‘ছাত্রদলের পুনর্গঠন প্রক্রিয়ার এক পর্যায়ে নয়াপল্টন কার্যালয় ও এর আশপাশে সংঘটিত কিছু অপ্রীতিকর ঘটনা আমাদের ব্যথিত করেছে, মর্মাহত করেছে। এ ঘটনা দলের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে। এ ধরনের ঘটনা কারও কাম্য নয়। আমরা এ ঘটনার সঙ্গে কোনোভাবেই জড়িত নই। দলের অনুগত কোনো কর্মী এ ধরনের কাজ করতে পারে না। এলোমেলো পরিস্থিতির কারণে সুযোগ সন্ধানী স্বার্থান্বেষী মহল এমনটি করে থাকতে পারে।’

সম্প্রতি বিএনপির পক্ষ থেকে ছাত্রদলকে ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে। সিদ্ধান্ত হয়েছে, সম্মেলনের মাধ্যমে বেছে নেয়া হবে নেতৃত্ব। আর ২০০০ সালে আগে যারা এসএসসি পাস করেছেন, তারা নেতা হতে পারবেন না।

ঈদের আগে ছাত্রদলের বর্তমান কমিটি ভেঙে দেওয়ার ঘোষণাও আসে। কিন্তু ছাত্রদলের একাংশ এই সিদ্ধান্ত না মেনে আন্দোলনে নামে। তাদের দাবি, নেতৃত্ব নির্বাচনে বয়সের সীমা তুলে দেওয়া হোক।

আন্দোলনের এক পর্যায়ে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ভাঙচুর, তালা দেওয়া, বিশেষ করে কার্যালয়ের অবস্থানকারী বিএনপি নেতা রুহুল কবির রিজভীর ওপর চড়াও হয় বিক্ষুব্ধরা। তাদের দাবি, তাদের রহমানের নাম ভাঙিয়ে রিজভীই এসব সিদ্ধান্তের হোতা। আর আন্দোলনে নামা যে ১২ জনকে ছাত্রদল থেকে বহিষ্কার করা হয়েছে, সেই সিদ্ধান্তের পেছনেও রিজভীরই হাত দেখছিলেন তারা।

তবে সংবাদ সম্মেলনে ছাত্রদল নেতারা তারেক রহমানের নির্দেশ মতো সংগঠন করার অঙ্গীকার করেন। জহিরউদ্দিন তুহিন বলেন, ‘এমন পরিস্থিতির জন্য আমরা দুঃখ প্রকাশ করছি। পাশাপাশি দলের প্রতি অনুগত থেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশ মতো ভবিষ্যতে কাজ করার অঙ্গীকার করছি।’

বিএনপি ও ছাত্রদলের নেতারা জানান, আন্দোলন থামাতে দফায় দফায় বৈঠক করেও কোনো সূরাহা করতে পারেনি বিএনপির নীতিনির্ধারকরা। পরে যুক্তরাষ্ট্রে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্কাইপে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন। এরপর পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে পরিস্থিতি।

ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সাবেক সহসভাপতি এজমল হোসেন পাইলট, ইখতিয়ার রহমান কবির ও মামুন বিল্লাহ, সাবেক যুগ্ম সম্পাদক বায়েজিদ আরেফিন, সাবেক সহসাংগঠনিক সম্পাদক গোলাম আজম সৈকত, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক বাশার সিদ্দিকী প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/০৩জুলাই/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বাঁশি বাজাচ্ছে: এবি পার্টি

বিএনপি নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ সালাম-মজনুর

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে: ওবায়দুল কাদের

প্রতিমা পোড়ানোর মিথ্যা অভিযোগে হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি দিতে হবে: ছাত্রশিবির সভাপতি

আল্লামা ইকবালের ৮৫তম মৃত্যুবার্ষিকীতে মুসলিম লীগের আলোচনা সভা

সীমান্তে বাংলাদেশি হত্যার প্রতিবাদ জানাল রাষ্ট্র সংস্কার আন্দোলন

ভারতীয় পণ্য বর্জন চলবে: ফারুক

এই বিভাগের সব খবর

শিরোনাম :