আমস্টারডামে আ.লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুলাই ২০১৯, ২২:৪২

নেদারল্যান্ডের আমস্টারডামে দক্ষিণ পূর্ব এশিয়ার প্রাচীনতম রাজনৈতিক দল ও মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী সংগঠন 'বাংলাদেশ আওয়ামী লীগ’ এর ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

নেদারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ শাহাদাত হোসেন তপনের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক জনাব মুরাদ খান।

অনুষ্ঠানের শুরুতেই শ্রদ্ধার সাথে স্বরণ করা হয় মাওলানা ভাসানী, শামসুল হক ও হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারবর্গ, জাতীয় চার নেতা, ৭১ মুক্তিযুদ্ধের সকল শহীদদেরকে। এছাড়াও দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করার লক্ষ্যে আওয়ামী লীগের সকল নিবেদিত প্রাণকে যারা বঙ্গকন্যা, দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ডাকে জীবন বিসর্জন দিয়ে গেছেন তাদেরকে স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করে অনুষ্ঠান শুরু করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথি ছিলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাবেক প্রবাসী কল্যাণ বিষয়ক সম্পদক ও জার্মানিতে বাংলদেশ সরকারের অনারারি কনসাল প্রকৌশলী হাসনাত মিয়া, প্রধান বক্তা ছিলেন নেদারল্যান্ডস আওয়ামী লীগের সাবেক (ভারপ্রাপ্ত) সভাপতি ও প্রধান উপদেষ্টা ইসমাইল হোসেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন নেদারল্যান্ড জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ'র সাধারণ সম্পাদক জনাব এম কে ইব্রাহিম, নেদারল্যান্ড আ’লীগের সহ সভাপতি জাকিরুল হক টিপু, সহ-সভাপতি সালমা ইব্রাহিম, উপদেষ্টা মন্ডলীর সম্মানিত উপদেষ্টা জি আর এম কামরুল আহসান, যুগ্ম-সম্পাদক ইকরামুল হক পলাশ, প্রচার সম্পাদক জসিম মৃধা, বাংলাদেশ ছাত্রলীগ নেদারল্যান্ড শাখার সভাপতি মোহাম্মাদ ফাহাদ হোসেন, সাধারণ সম্পাদক সাইফ হাসান আকাশ ও যুগ্ম-সাধারণ সম্পাদক মো: নিশাদুর রহমান ভূঁইয়াসহ অনেকে।

নেতৃবৃন্দ বলেন, প্রবাসে আওয়ামী লীগকে শক্তিশালী ও ঐক্যবদ্ধ করে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ভীষণ ২০২১ এবং ভিশন ২০৪১ সমাপ্ত করার জন্য সকল ভেদাভেদ ভুলে গিয়ে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। পাশাপাশি বহিঃবিশ্বে নতুন প্রজন্মের কাছে বাংলাদেশে মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু এবং রাষ্ট্রনায়ক শেখ হাসিনার দর্শন তুলে ধরতে হবে।

বক্তারা বলেন, বাংলাদেশে গত ৪৮ বছরে যত অর্জন তার সব কিছুই আওয়ামী লীগের হাত ধরেই হয়েছে। নেতৃবৃন্দ, বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে বলেন, ১৯৮১ সাল থেকে আপনি আওয়ামী লীগের হাল ধরে সংগঠনকে অনেক শক্তিশালী করেছেন এবং আপনার দক্ষ রাজনীতির কারণেই আপনি ১৫ আগস্ট হত্যাকাণ্ডের বিচার ও যুদ্ধপরাধীদের বিচারর করতে সক্ষম হয়েছেন, এই জন্য প্রবাসীরা আপনার কাছে চির কৃতজ্ঞ।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন নেদারল্যান্ডস আওয়ামী লীগের সম্মানিত উপদেষ্টা এ এম জামাল, সহ-সভাপতি আব্দুল আছিয়ান মেনন, সহ-সভাপতি টুকু খান, সহ-সভাপতি নাসিম খান অভি, এম ডি জাহিদ হোসাইন, এম ডি কামাল, বেগম ফেরদৌসী আখতার, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মাসুদ রহমান, এম সিদ্দিকি বাপ্পি, টেলিফোনে শুভেচ্ছা জানিয়েছেন সম্মানিত সহ-সভাপতি মাসুদ রহমান, সহ-সভাপতি নান্টু মৃধা ও জনসংযোগ সম্পাদক খোরশেদ আলম ও মোহাম্মাদ আলম।

অনুষ্ঠান শেষে জাতির জনক বঙ্গবন্ধু ও তার পরিবার সহ ৪৭ সাল থেকে শুরু করে আজোবধি সকল গণতান্ত্রিক আন্দোলনে যারা দেশের জন্য জীবন উৎসর্গ করে গেছেন তাদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও কালাম পাঠ করান এম এ সিদ্দিকী বাপ্পি।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে নেদারল্যান্ড আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন প্রস্তুত কমিটির আহবায়ক ইসমাইল হোসেনের সাথে সংগঠনের বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করা হয়। সব শেষে মধ্যাহ্ন ভোজের মধ্যদিয়ে অনুষ্ঠানের শেষ হয়।

ঢাকাটাইমস/০৩জুলাই/কেকে/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :