ইতালিতে ঢাকা বিভাগ সমিতি: সভাপতি লিটন, সম্পাদক ইমরুল

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০১৯, ২৩:১৪

ঢাকার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি এবং সভ্যতার বিকাশ ঘটানোর লক্ষ্য নিয়ে তরুণ প্রজন্ম এগিয়ে এসেছে। ইতালির ব্যবসায়ী মোহাম্মদ লিটন এবং ইমরুল কায়েস উদ্যোগ গ্রহণ করে গঠন করেছেন ঢাকা বিভাগ সমিতি। তাদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

রাজধানী রোম ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশ থেকে ঢাকা বিভাগ সমিতির নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদককে অভিনন্দন ও শুভেচ্ছা জানানো অব্যাহত রয়েছে।

বুধবার রাজধানীর রোমে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে ঢাকা বিভাগ সমিতি। এই সমিতির আত্মপ্রকাশ অনুষ্ঠানে বিভিন্ন আঞ্চলিক কমিটির শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সর্বসম্মত সিদ্ধান্তে লিটনকে সভাপতি এবং ইমরুল কায়েসকে সাধারণ সম্পাদক নির্বাচন করা হয়। আগামী ৯০ দিনের মধ্যে বিভাগের ১৩টি জেলা থেকে প্রতিনিধি নিয়ে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে বলে জানানো হয়।

নবনির্বাচিত সভাপতি লিটন বলেন, নবগঠিত ঢাকা বিভাগ সমিতি সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিদের নিয়ে দেশ ও জাতি ঘটনে কাজ করে যাবে।

তিনি বলেন, এই সংগঠন শুধু পিকনিক ও ইফতার পার্টিতে সীমাবদ্ধ থাকবে না। তিনি ঢাকা বিভাগের বেকার অধিবাসীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, যে কোন ধরনের সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণ এবং প্রবাসীদের সামাজিকভাবে প্রতিষ্ঠিত করাই তাদের লক্ষ্য বলে জানান।

নবনির্বাচিত সাধারণ সম্পাদক ইমরুল কায়েস বলেন, আমরা এই সমাজের জন্য দৃষ্টান্ত রেখে যেতে চাই। নতুন প্রজন্ম যাতে স্বীকার করতে পারেন, তাদের পূর্বসূরিরা একটি ভালো কাজ করেছেন। ঢাকা বিভাগ সমিতিকে এগিয়ে নিতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

এই আত্মপ্রকাশ অনুষ্ঠানে অতিথি ছিলেন- বরিশাল বিভাগ সমিতির সাধারণ সম্পাদক সুজন শিকদার ও গাজীপুর জেলা সমাজ কল্যাণ সমিতির সভাপতি সোরহাব সরকার। সুজন শিকদার বলেন, নবগঠিত ঢাকা বিভাগ সমিতি যাতে কোনো নির্দিষ্ট অনুষ্ঠানের সীমাবদ্ধ না থাকে সমাজ উন্নয়নে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে সেটাই প্রত্যাশা করি।

সৌরভ সরকার গাজীপুর জেলা সমাজ কল্যাণ সমিতির পক্ষ থেকে ঢাকা বিভাগ সমিতিকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। তিনি বলেন, এটি একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। এই আত্মপ্রকাশ অনুষ্ঠানে নাজমুল আলম মোস্তাক, আফজাল হোসেন রোমান, মোহাম্মদ আহসান উল্লাহ, শামীম হোসেন ফকির বাবু প্রমুখ।

আত্মপ্রকাশ অনুষ্ঠান শেষে ঢাকা বিভাগ সমিতির পক্ষ থেকে আমন্ত্রিত অতিথি এবং সাংবাদিকদের এক নৈশভোজে আমন্ত্রণ জানানো হয়। নৈশভোজে বৃহত্তর ময়মনসিংহ সমিতির সভাপতি ব্যবসায়ী মোহাম্মদ জসিম উদ্দিন, ইতালি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বরিশালের কৃতি সন্তান কামরুল ইসলাম দিলীপ, কুমিল্লা বিভাগ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও ইতালি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবু তাহেরসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

আত্মপ্রকাশ অনুষ্ঠান শুরুর আগে মুন্সীগঞ্জের নেতা শোয়েব দেওয়ান এবং হেলাল রায়হান উপস্থিত ছিলেন।

প্রবাসীরা বলছেন, ইতালিতে ঢাকা বিভাগ সমিতি গঠনের প্রত্যাশা ছিল তাদের দীর্ঘদিনের দাবি। দেরিতে হলেও ঢাকা বিভাগ সমিতি গঠনের পর তারা স্বস্তি প্রকাশ করেছেন। বলেছেন, নতুন প্রজন্মের জন্য একটি বাসযোগ্য সমাজ গঠনের লক্ষ্য নিয়ে গঠিত ঢাকা বিভাগ সমিতি আগামী দিনে সুন্দর একটি রাস্তা তৈরি করে দেবে।

নবগঠিত ঢাকা বিভাগ সমিতির কর্মকর্তারা জানিয়েছেন, তারা প্রবাসীদের সহযোগিতা পাচ্ছেন।

ইতোমধ্যেই ঢাকা বিভাগ সমিতি ইতালি এদেশের আইন অনুযায়ী রেজিস্ট্রেশন করা হয়েছে। রেজিস্ট্রেশন নাম্বার ১১২৯।

রোমের বিশিষ্ট ব্যক্তিরা মনে করেন তরুণ প্রজন্ম সমাজ সেবায় এগিয়ে আসায় এ সমাজ আরো সুন্দর হতে পারে। গড়ে উঠতে পারে একটি টেকসই পরিবেশ। তারা বলেন, বিভিন্ন অনিয়মের প্রতিবাদ মাদক এবং অন্যায়ের বিরুদ্ধে এই সংগঠনটি কাজ করলে এ সমাজকে এগিয়ে নেয়া সম্ভব। সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের অপপ্রচারের প্রতিবাদ করা উচিত বলে মনে করেন তারা।

(ঢাকাটাইমস/৫জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :