রেকর্ডের আরেক নাম সাকিব

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ জুলাই ২০১৯, ১৭:০৩ | প্রকাশিত : ০৬ জুলাই ২০১৯, ১৭:০২

বিশ্বকাপের লিগ পর্বের ম্যাচে ভারতীয় কিংবদন্তি শচীনর টেন্ডুলকারের ৫৮৬ রানের রেকর্ড টপকে ৮ ম্যাচে ৬০৬ রান করেছেন টাইগার ক্রিকেটার সাকিব আল হাসান। ২০০৩ বিশ্বকাপের গ্রুপ পর্বে শচীনের করা ওই রেকর্ড রান পাকিস্তানের বিরুদ্ধে টপকে যান সাকিব। তবে সেই বিশ্বকাপে শচীনের মোট রান ছিল ৬৭৩। বাংলাদেশ সেমিতে উঠতে পারলে হয়তো শচীনের এই রেকর্ডকেও ছাড়িয়ে যেতেন সাকিব।

এবারের বিশ্বকাপে বাংলাদেশের হয়ে তিন নম্বরে ব্যাট করতে নেমে দারুণ সফল সাকিব। ৮ ম্যাচে ২টি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। অর্থাৎ, সাতটি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেন সাকিব। এক বিশ্বকাপে সর্বাধিক অর্ধশত রানের রেকর্ড এটাই। যে রেকর্ডে তিনি যুগ্মভাবে রয়েছেন শচীনের সঙ্গে। ২০০৩ সালে শচীনের এক বিশ্বকাপে ৭টি অর্ধশত রান ছিল। সাকিব ছুঁয়ে ফেলেছেন শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার কুমার সঙ্গকারার অর্ধশত রানের কীর্তিও। দু’জনেরই বিশ্বকাপে সংগ্রহ ১২টি অর্ধশত রান।

এই বিশ্বকাপে আরও একটি রেকর্ডের মালিক হয়েছেন সাকিব। এক বিশ্বকাপে ৬০০-র বেশি রান ও ১১টি উইকেট নেওয়া তিনিই প্রথম অলরাউন্ডার। আইসিসি র‌্যাঙ্কিংয়ে এক নম্বর অলরাউন্ডার এই বিশ্বকাপে নিজেকে প্রমাণ করে দিয়েছেন।

টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ দলের বর্তমান অধিনায়ক যে বিশ্বকাপে তাঁর স্বপ্নের ফর্মে ছিলেন তা বলাই বাহুল্য। বাংলাদেশের ব্যাটিং বিভাগের প্রধান ভরসা হয়ে উঠেছিলেন তিনি। বল হাতেও গুরুত্বপূর্ণ সময় উইকেট নিয়ে অনেক ম্যাচেই ফিরিয়ে এনেছেন বাংলাদেশকে।

যদিও এবারের বিশ্বকাপে ৯টি ম্যাচের মধ্যে ৩টিতে জিতে ও একটি খেলা বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় ৭ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করে বাংলাদেশ। বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশের এবারের দল নিয়ে দারুণ উচ্ছ্বসিত ছিলন সমর্থকরা। মনে করা হচ্ছিল, এটাই তাঁদের বিশ্বকাপের সেরা দল। সেই দল সেমিফাইনালে না যেতে পারায় অবশ্যই হতাশ সমর্থকরা।

(ঢাকাটাইমস/৬ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :