ডু প্লেসিসের সেঞ্চুরি, অস্ট্রেলিয়ার লক্ষ্যমাত্রা ৩২৬

প্রকাশ | ০৬ জুলাই ২০১৯, ২২:০৬ | আপডেট: ০৬ জুলাই ২০১৯, ২৩:৪২

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

অধিনায়ক ফাফ ডু প্লেসিসের সেঞ্চুরি এবং ডুসেন ও ডি ককের হাফ সেঞ্চুরির উপর ভর করে অস্ট্রেলিয়াকে ৩২৬ রানের বড় টার্গেট দিয়েছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে আজ ম্যানচেস্টারে লিগ পর্বের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩২৫ রান সংগ্রহ করেছে প্রোটিয়ারা।

দলের পক্ষে অধিনায়ক ফাফ ডু প্লেসিস ১০০ রান করেছেন। ওয়ানডেতে এটি তার ১২তম সেঞ্চুরি। ৫২ রান করেছেন ওপেনার কুইন্টন ডি কক। ৯৫ রান করেছেন রাসি ভ্যান ডের ডুসেন। অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে মিচেল স্টার্ক ২টি, প্যাট কামিন্স ১টি, জ্যাসন বেহরেনডর্ফ ১টি ও নাথান লায়ন ২টি করে উইকেট শিকার করেছেন।

দক্ষিণ আফ্রিকা ব্যাটিংয়ে নেমে দলীয় ৭৯ রানে প্রথম উইকেট হারায়। ফিরে যান ওপেনার এইডেন মার্করাম। দলীয় ১১৪ রানে ফেরেন অপর ওপেনার কুইন্টন ডি কক। দুই ওপেনারকেই ফেরান অজি স্পিনার নাথান লায়ন। এরপর ১৫১ রানের জুটি গড়েন ফাফ ডু প্লেসিস ও ডুসেন। সেঞ্চুরি করে দলীয় ২৬৫ রানে আউট হয়ে যান ডু প্লেসিস। এরপর জেপি ডুমিনি নেমে মাত্র ১৪ রান করে আউট হন। ৪৯তম ওভারে স্টার্কের বলে বোল্ড হয়ে ফিরে যান প্রিটোরিয়াস। ইনিংসের শেষ বলে ম্যাক্সওয়েলের হাতে ক্যাচ হন ডুসেন।

অস্ট্রেলিয়া অনেক আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে। আবার দক্ষিণ আফ্রিকার অনেক আগেই বিদায় নিশ্চিত হয়েছে। গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে এই ম্যাচে জয় পাওয়া অস্ট্রেলিয়ার জন্য জরুরি। আবার শেষ ম্যাচে জয় পেয়েই দেশে ফিরতে চাইবে প্রোটিয়ারা।

গত ৮ ম্যাচের মধ্যে ৭টিতে জয় পেয়েছে অজিরা। ১৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে তারা এখন শীর্ষ অবস্থানে রয়েছে। অন্যদিকে, গত ৮ ম্যাচের মধ্যে দক্ষিণ আফ্রিকা জয় পায় তিনটিতে। তাদের একটি ম্যাচ পরিত্যক্ত হয়। সবমিলিয়ে ৫ পয়েন্ট নিয়ে তারা এখন অষ্টম অবস্থানে রয়েছে।

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা ইনিংস: ৩২৫/৬ (৫০ ওভার)

(এইডেন মার্করাম ৩৪, কুইন্টন ডি কক ৫২, ফাফ ডু প্লেসিস ১০০, রাসি ভ্যান ডের ডুসেন ৯৫, জেপি ডুমিনি ১৪, ডোয়াইন প্রিটোরিয়াস ২, আন্দিল ফেলুকায়ো ৪*; মিচেল স্টার্ক ২/৫৯, জ্যাসন বেহরেনডর্ফ ১/৫৫, নাথান লায়ন ২/৫৩, প্যাট কামিন্স ১/৬৬, স্টিভেন স্মিথ ০/৫, মার্কাস স্টয়নিস ০/১৯, গ্লেন ম্যাক্সওয়েল ০/৫৭)।

(ঢাকাটাইমস/৬ জুলাই/এসইউএল)