রোহিত-রাহুলের জোড়া সেঞ্চুরিতে ভারতের বড় জয়

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ জুলাই ২০১৯, ০৩:২১ | প্রকাশিত : ০৬ জুলাই ২০১৯, ২২:৫৭

রোহিত শর্মা ও লোকেশ রাহুলের জোড়া সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারাল ভারত। বিশ্বকাপে শনিবার লিগ পর্বের শেষদিন লঙ্কানদের ৭ উইকেটে হারিয়েছে বিরাট কোহলির দল। ৯৪ বলে ১৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১০৩ রান করেছেন রোহিত। এটি রোহিতের হ্যাটট্রিক সেঞ্চুরি। এর আগে ইংল্যান্ডের বিপক্ষে ১০২ ও বাংলাদেশের বিপক্ষ ১০৪ রান করেন রোহিত। এবারের বিশ্বকাপে রোহিতের এটি পঞ্চম সেঞ্চুরি। বিশ্বকাপের ইতিহাসে রোহিতই প্রথম ব্যাটসম্যান যিনি এক আসরে পাঁচটি সেঞ্চুরি করলেন। অপর ওপেনার লোকেশ রাহুল করেছেন ১১১ রান।

এই ম্যাচের মাধ্যমে ভারত এবং শ্রীলঙ্কা উভয় দলেরই লিগ পর্বের ম্যাচ শেষ হলো। এই পর্বে ৯ ম্যাচ খেলে ভারত সাতটিতে জিতেছে ও একটিতে হেরেছে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়। ১৫ পয়েন্ট নিয়ে ভারত এখন পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে। আজ রাতে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচের পর নির্দিষ্ট হওয়া যাবে যে, সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ কোন দল হবে। অন্যদিকে, ৯ ম্যাচ খেলে ৮ পয়েন্ট নিয়ে ষষ্ঠ অবস্থানে থেকে বিশ্বকাপ মিশন শেষ করল শ্রীলঙ্কা। দশটি দল নিয়ে শুরু হওয়া এই বিশ্বকাপে সেমিফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

লিডসে অনুষ্ঠিত ম্যাচটিতে শ্রীলঙ্কার দেয়া ২৬৫ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ৪৩.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে জয় তুলে নেয় ভারত। দলের দুই ওপেনার ১৮৯ রানের জুটি গড়েন। ৩১তম ওভারে রাজিথার বলে ম্যাথুজের হাতে ক্যাচ হন রোহিত। দলীয় ২৪৪ রানে আরেক ওপেনার রাহুলকে ফেরান মালিঙ্গা। এর পরের ওভারে বিশাব পান্তকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন ইসুরু উদানা।

এর আগে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। ব্যাটিংয়ে নেমে দলীয় ৫৫ রানে চার উইকেট পড়ে গিয়েছিল তাদের। এরপর অ্যাঞ্জেলো ম্যাথুজ ও লাহিরু থিরিমান্নের ব্যাটে ঘুরে দাঁড়ায় লঙ্কানরা। থিরিমান্নে ব্যক্তিগত ৫৩ রান করে ফিরে গেলেও সেঞ্চুরি করেন ম্যাথুজ। সবমিলিয়ে ভারতকে ২৬৫ রানের লক্ষ্যমাত্রা দেয় শ্রীলঙ্কা। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৬৪ রান সংগ্রহ করে তারা।

দলের পক্ষে সর্বোচ্চ ১১৩ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। ওয়ানডেতে এটি তার তৃতীয় সেঞ্চুরি। আর বিশ্বকাপে প্রথম। মজার বিষয় হলো ওয়ানডেতে ম্যাথুজের তিনটি সেঞ্চুরিই এসেছে ভারতের বিপক্ষে। এর আগে ২০১৪ সালে রাঁচিতে এবং ২০১৭ সালে মোহালিতে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন ম্যাথুজ। ভারতের বোলারদের মধ্যে জ্যাসপ্রীত বুমরাহ ৩টি, ভুবনেশ্বর কুমার ১টি, হার্দিক পান্ডিয়া ১টি, রবীন্দ্র জাদেজা ১টি ও কুলদীপ যাদব ১টি করে উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ৭ রানে জয়ী ভারত।

শ্রীলঙ্কা ইনিংস: ২৬৪/৭ (৫০ ওভার)

(দিমুথ করুণারত্নে ১০, কুশল পেরেরা ১৮, অভিশকা ফার্নান্দো ২০, কুশল মেন্ডিস ৩, অ্যাঞ্জেলো ম্যাথুজ ১১৩, লাহিরু থিরিমান্নে ৫৩, ধনঞ্জয়া ডি সিলভা ২৯*, থিসারা পেরেরা ২, ইসুরু উদানা ১*; ভুবনেশ্বর কুমার ১/৭৩, জ্যাসপ্রীত বুমরাহ ৩/৩৭, হার্দিক পান্ডিয়া ১/৫০, রবীন্দ্র জাদেজা ১/৪০, কুলদীপ যাদব ১/৫৮)।

ভারত ইনিংস: ২৬৫/৩ (৪৩.৩ ওভার)

(লোকেশ রাহুল ১১১, রোহিত শর্মা ১০৩, বিরাট কোহলি ৩৪*, রিশাব পান্ত ৪, হার্দিক পান্ডিয়া ৭*; লাসিথ মালিঙ্গা ১/৮২, কাসুন রাজিথা ১/৪৭, ইসুরু উদানা ১/৫০, থিসারা পেরেরা ০/৩৪, ধনঞ্জয়া ডি সিলভা ০/৫১)।

ম্যাচ সেরা: রোহিত শর্মা (ভারত)।

(ঢাকাটাইমস/৬ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :