কচুরিপানার দখলে করতোয়া, ঝুঁকিপূর্ণ পারাপার

লিখন আহমেদ, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)
 | প্রকাশিত : ০৭ জুলাই ২০১৯, ০৮:৩৫

সিরাজগঞ্জের উল্লাপাড়ার বড়হর করতোয়া নদীতে নির্মাণাধীন সড়ক সেতুর পাশে ব্যাপক পরিমাণ কচুরিপানা জমে পানির উপরে পুরো স্তরে পরিণত হয়েছে। ফলে বেশ কয়েক দিন ধরে স্থানীয়রা কচুরিপানার উপর দিয়ে ঝুঁকি নিয়ে নদী পারাপার হচ্ছে। কচুরিপানায় পরিপূর্ণ এই স্থানের একটু দূরেই বড়হর খেয়াঘাট। স্থানীয় লোকজন মূল খেয়াঘাটে না গিয়ে তাদের সুবিধার জন্য বাড়ির পাশ দিয়ে এভাবে ঝুঁকি নিয়ে পার হচ্ছে।

জানা যায়, বেশ কিছুদিন ধরে এখানে ব্যাপক পরিমাণ কচুরিপানা জমে যাওয়ায় ব্যক্তিগত মালিকানায় চলাচলকারী নৌকা বন্ধ হয়ে গেছে। আর এ কারণে স্থানীয় লোকজন এখন রীতিমতো ঝুঁকি নিয়ে কচুরিপানার উপর দিয়েই পারাপার হচ্ছে। কচুরিপানাপূর্ণ এই স্থানটি এখন অনেকটা দর্শনীয় স্থানে পরিণত হয়েছে।

নদীর পাশর্^বর্তী নুরগঞ্জ পেচারপাড়া গ্রামের আলতাফ সরকার, নুর মোহাম্মাদ ও বড়হর গ্রামের জহুরুল ইসলাম চৌধুরী, বাদশা হাজি, বরাদ সরকার ও আবু সাইদ সরকার জানান, সড়ক সেতু নির্মাণের কারণে মূলত কচুরিপানা নদীতে ভেসে যেতে পারছে না। এতে তা এক জায়গায় জমে গেছে। ফলে মোটা স্তর পড়ে এখানে পারাপারের রাস্তা তৈরি হয়েছে। তবে এখানে নদীর গভীরতা অনেক বেশি থাকায় সাধারণ লোকজনের কচুরিপানার উপর দিয়ে পারাপার যথেষ্ট ঝুঁকিপূর্ণ।

এখানে কচুরিপানার উপর দিয়ে মোটর সাইকেলও চলাচল করছে। যেকোনো সময় কচুরি স্তরের মধ্যে লোকজন ঢুকে গিয়ে বা মোটর সাইকেলসহ নদীতে ডুবে বড়ধরনের দুর্ঘটনা ঘটতে যেতে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী।

এ ব্যাপারে বড়হর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহুরুল হাসান নান্নুর সাথে কথা বললে তিনি বলেন, স্থানীয়ভাবে লোকজনদের এভাবে ঝুঁকি নিয়ে চলাচলে বাধা দিলেও কেউ তা মানছে না । তিনি বিষয়টি উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুজ্জামান ও উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দেওয়ান কৌশিক আহমেদকে জানিয়ে লোকজনের চলাচল বন্ধ করার ব্যবস্থা করবেন বলে জানান চেয়ারম্যান।

(ঢাকাটাইমস/০৭জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :