সমুদ্রে ঝড়, ৩২ ট্রলারসহ ৫০০ ভারতীয় জেলে বাংলাদেশে

পটুয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ জুলাই ২০১৯, ১৯:৩৫ | প্রকাশিত : ০৭ জুলাই ২০১৯, ১৭:৫৯

বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে দিক হারিয়ে ৩২টি ট্রলারসহ পাঁচ শতাধিক ভারতীয় জেলে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। পটুয়াখালীর কলাপাড়ার সাগর মোহনা রামনাবাদ চ্যানেল থেকে তাদের উদ্ধার করা হয়।

রবিবার দুপুরে জেলে ও ট্রলারগুলো নিজেদের হেফাজতে নেয় বাংলাদেশ কোস্টগার্ড।

স্থানীয়রা জানান, শনিবার রাতে সমুদ্রে ঝড়ের কবলে পড়েন ভারতীয় জেলেরা। এ সময় তারা দিক হারিয়ে বাংলাদেশের সমুদ্রসীমায় রামনাবাদ চ্যানেলে আশ্রয় নেন। প্রতিটি ট্রলারে ১৫-১৮ জন করে মোট ৫১৯জন ভারতীয় জেলে রয়েছেন।

কলাপাড়ার সহকারী কমিশনার (ভূমি) অনুপ দাশ জানান, ট্রলারে থাকা জেলেদের নাম-ঠিকানা সংগ্রহ করা হচ্ছে। অধিকাংশ জেলের বাড়ি ভারতের পশ্চিম বঙ্গের ২৪-পরগণা এলাকায়।

কোস্টগার্ড পায়রা বন্দর কন্টিজেন্ট কমান্ডার মো. রেজাউল করিম জানান, ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশের জেলেরা সাগরে মাছ শিকাররত অবস্থায় ঝড়ের কবলে দিক হারিয়ে ফেলেন। এসব ফিশিং বোট রামনাবাদ চ্যানেলে প্রবেশ করলে কোস্টগার্ড তাদের নিরাপদ হেফাজতে নেয়। বর্তমানে পায়রা বন্দর কোস্টগার্ড ঘাটে এ ট্রলারগুলো বেঁধে রাখা হয়েছে। তবে ট্রলারগুলোতে অবৈধ কিছু আছে কি না তাও খতিয়ে দেখছে কোস্টগার্ড।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানান, কোস্টগার্ড যদি এই জেলেদের মৎস্য বিভাগের কাছে হস্তান্তর করে তবে আইনগত ব্যাস্থা নেবে মৎস্য বিভাগ।

কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক ঢাকাটাইমসকে জানান, প্রতিকূল আবহাওয়ার কারণে বাংলাদেশের জলসীমায় আশ্রয় নিয়েছে ভারতীয় জেলেরা। আবহাওয়া অনুকূলে এলে তাদের ভারতীয় জলসীমায় পাঠানো হবে। দুই দেশের সমঝোতা স্মারকের আলোকে ইতিমধ্যে বিষয়টি ভারতীয় কোস্টগার্ডকে জানানো হয়েছে বলে জানান তিনি।

ঢাকাটাইমস/০৭জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :