আসুন আঙ্গুলটা নিজের দিকে তুলতে শিখি

শরিফুল হাসান
 | প্রকাশিত : ০৮ জুলাই ২০১৯, ১২:২৮

যেকোনো কিছু ঘটলে আরেকজনের দিকে আঙ্গুল তোলা আমাদের দারুণ এক স্বভাব। দেশের এই অবস্থার জন্য আমরা কথায় কথায় সরকার, পুলিশ, আমলা, রাজনীতিবিদ, বিরোধী দল, ভারত, আমেরিকা, কিংবা দেশি বিদেশি যে কারো ওপর দায় চাপাই। আমলারা মনে করে পুলিশ খারাপ, পুলিশ মনে করে বিচারক খারাপ, মনে করে রোগী খারাপ। এ মনে করে ওমুক লাইন মানে না, ওমুক মনে করে তমুক খারাপ। এভাবে সব ঘটনায় আমরা সবসময় অন্যের দোষ খুঁজি। শুধু আমার কোনো দায় নেই।

কেন আমরা এমনটা করি? জাতিগতভাবে আমরা গিবত আর পরশ্রীকাতর। মনে করে দেখুন, ছোটবেলা থেকে আমরা শিখি, সদা সত্য বলিবে। মিথ্যা বলবে না। অসৎপথে যাবে না। আরও কতো কী?

খেয়াল করে দেখেন, আমাদের সব নীতি কথা আরেকজনের জন্য। ফালতু টাইপ এসব নীতিকথা আমাদের একটা স্বার্থপর জাতিতে পরিণত করেছে। আমরা আজ ধরেই নিয়েছি, সবাই সব করবে, শুধু আমি ছাড়া। আচ্ছা বলুন তো দেশের এই অবস্থায় অন্যের ওপর দায় চাপানো ছাড়া আমি আপনি কী করেছি?

আমি বহুদিন ধরে বলছি, এই দেশের সব সমস্যার সমাধান হয়ে যাবে সেদিনই, যেদিন আমরা আঙ্গুলটা নিজের দিকে তুলতে পারবো। নিজের কাঁধে দায়িত্ব নিতে পারবো। সেটা যতদিন না হবে আমাদের মুক্তি নেই। কাজেই চলুন সব নীতি কথাগুলো নিজের জন্য নিই। বহু বছর ধরে চর্চাটা করছি।

আমি সবসময় নিজেকে বলি, সদা সত্য বলবো। অপরের বিপদে পাশে দাঁড়াবো। আমি বিশ্বাস করি অপরকে না বলে নিজেকে বলার ছোট্ট এই নীতিই বদলে দেবে সমাজ রাষ্ট্র। শুভ সকাল সবাইকে। শুভ সকাল বাংলাদেশ।

লেখক: উন্নয়ন কর্মী ও সাংবাদিক

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :