বান্দরবানে ভারী বর্ষণে পাহাড় ধসের শঙ্কা

বান্দরবান প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুলাই ২০১৯, ২১:৪১

বান্দরবানে টানা তিন দিনের ভারী বর্ষণে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের পাহাড় ধসে প্রাণহানির শঙ্কা দেখা দিয়েছে। এভাবে ভারী বর্ষণ অব্যাহত থাকলে ঝুঁকিপূর্ণ এলাকায় ব্যাপক পাহাড় ধসে প্রাণহানির ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি বৃদ্ধি পেয়ে বিভিন্ন ঝিড়ি দিয়ে প্রবেশ করে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে জেলা সদরের ইসলামপুর, কালাঘাটা, লাঙ্গীপাড়া, বড়ুয়ার টেক, হাফেজঘোনাসহ বিভিন্ন পাহাড়ের পাদদেশে অবস্থানরত বাসিন্দারা রয়েছেন বেশি ঝুঁকিতে। তাই তাদের আশ্রয়কেন্দ্রে ও নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং চলছে।

এসব ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শন করেছেন জেলা প্রশাসন ও রেড ক্রিসেন্টের সদস্যরা।

এসময় বান্দরবানের জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা নোমান হোসেন, জেলা রেড ক্রিসেন্টের সেক্রেটারি একেএম জাহাঙ্গীরসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে বান্দরবানের জেলা প্রশাসক দাউদুল ইসলাম জানান, টানা চার দিন বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া অব্যহত থাকার কারণে পাহাড়ের পাদদেশে বসবাসকারী ঝুঁকিপূর্ণ স্থানগুলো থেকে লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে মাইকিং করা হচ্ছে, তাদের বুঝানো হচ্ছে। আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। উপজেলা পর্যায়েও অতি ঝুঁকিপূর্ণ স্থানগুলো থেকে প্রাথামিকভাবে নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার জন্য ইউএনওদের দায়িত্ব দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/৮জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :