পর্যটকে ‘বিরক্ত’ প্যারিস-ভেনিস-আমস্টারডাম

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০১৯, ০৯:৫৭

ট্যুরিস্ট বাসে ছেয়ে যাচ্ছে প্যারিসের রাস্তা। এ নিয়ে যারপরনাই বিরক্ত সেখানের বাসিন্দারা। পর্যটকদের চাপে চারপাশে ভিড় লেগেই আছে। এজন্য ট্যুরিস্ট বাসের রাশ টানছে প্যারিস। প্যারিসের ডেপুটি মেয়র এমান্যুয়েল গ্রেগরি জানিয়েছেন, পর্যটকদের বাসের যথেচ্ছ গতিবিধি রুখতে কড়া নীতি বলবৎ হবে। প্যারিসের বাইরে তৈরি হবে পার্কিং লট।

গ্রেগরির কথায়, ‘এই বাসগুলি প্যারিসের প্রাণকেন্দ্রে আর স্বাগত নয়। পর্যটকদের ভিড়ে নাভিশ্বাস উঠছে প্যারিসের। সেটা রুখতেই এই সিদ্ধান্ত’। ভেনিস, বার্সেলোনার এই নাভিশ্বাস ওঠার দশা অনেকদিন আগেই হয়েছে। সেখানে পর্যটকদের ভিড়ে শহরের স্বকীয়তা হারানোর অভিযোগ উঠছে। প্যারিসের ক্ষেত্রেও যাতে একই ঘটনা না ঘটে, তা নিশ্চিত করতে তৎপর গ্রেগরি।

তার দাবি, প্যারিস পর্যটকদের থেকে মুখ ফেরাতে চায় না। পর্যটকরা সর্বদাই স্বাগত। তাদের ব্যবহারের জন্য বিনামূল্যে শৌচালয়ের ব্যবস্থাও করে দেওয়া হয়েছে। কিন্তু পর্যটকদের বাস যে হারে বাড়ছে, সেটা প্যারিসের চিন্তার কারণ হয়ে উঠছে।

গ্রেগরির কথায়, ‘পর্যটকরা চাইলেই জনসাধারণের বাস, সাইকেল ব্যবহার করতে পারেন। তাতে কোনো সমস্যা নেই’। তবে, ট্যুরিস্ট বাস বন্ধ হলে ট্যুর গাইডরা বিপাকে পড়বেন, স্বীকার করছেন গ্রেগরি। তার সমাধান, ‘ট্যুর গাইডরা বয়স্কদের জন্য সাইকেলে বা পায়ে হেঁটে ঘোরার ব্যবস্থা করুক। শহরের প্রয়োজন বুঝেই তো আমাদের পা ফেলতে হবে’।

একইরকম সমস্যায় পড়েছে ইতালির বিখ্যাত নগরী ভেনিস। তবে সেখানে ট্যুরিস্ট বাস নয় সমস্যা হয়ে দাঁড়িয়েছে ক্রুজ জাহাজ নিয়ে। বিলাসবহুল ক্রুজগুলির সঙ্গে একাধিক ছোট নৌকোর ধাক্কা লাগার ঘটনা ঘটেছে। এই সব দুর্ঘটনা এড়াতে ক্রুজগুলি নিষিদ্ধ করার দাবি তুলেছেন স্থানীয়রা। এছাড়া নেদারল্যান্ডের রাজধানী আমস্টারডামে বছর বছর পর্যটক যে হারে বাড়ছে, তাতে বিজ্ঞাপন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সেখানের পর্যটন বোর্ড।

ঢাকা টাইমস/০৯জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুবাই বিমানবন্দরে জলাবদ্ধতায় চরম বিশৃঙ্খলা, যাত্রীদের দুর্বিষহ অবস্থা

ইসরায়েলি হামলায় গাজা একটি ‘মানবিক নরকে’ পরিণত হয়েছে: গুতেরেস

ইরানের ওপর ফের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যে কারণে ৩০ এপ্রিলের আগে ইরানে হামলা চালাবে না ইসরায়েল

ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ, ২৮ কর্মীকে বরখাস্ত করলো গুগল

আমিরাতে বৃষ্টিপাত অব্যাহত, দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :