কার ঘরে যাচ্ছে শিরোপা?

সদর উদ্দীন লিমন
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০১৯, ১৩:৫৮

শেষ পর্যায়ে চলে এসেছে বিশ্বকাপ। টুর্নামেন্টের লিগ পর্ব থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ। ভারতের কাছে হেরে সেমিতে খেলার আশা শেষ হয়ে যায় টাইগারদের। এবারের আসরে সেমিফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। আইসিসির যে নিয়ম তাতে প্রথম সেমিফাইনাল ম্যাচে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের শীর্ষ দল ও চতুর্থ অবস্থানে থাকা দল। আর দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা দল।

সেই হিসাবে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড। দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। লিগ পর্বের পারফরম্যান্স অনুযায়ী নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতকেই এগিয়ে রাখতে হচ্ছে। অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচে কাউকে ছোট করে দেখার সুযোগ নেই। যদিও লিগ পর্বের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ইংল্যান্ড হেরেছিল। কিন্তু পরে তারা দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায়। লিগ পর্বে ইংল্যান্ড তিন ম্যাচ হারলেও সেমিতে তাদের ‘ভয়ংকর’ রূপেই দেখা যাবে।

লিগ পর্বে মাত্র এক ম্যাচে হেরেছে ভারত। ইংল্যান্ডের কাছে হারলেও অস্ট্রেলিয়াকে হারায় বিরাট কোহলির দল। শিরোপার দৌঁড়ে ভারতকে মোটেও পিছিয়ে রাখা যাচ্ছে না। তবে ইংল্যান্ড যখন সেমিফাইনালে উঠেছে তখন তারা শিরোপা জিততে মরিয়া থাকবে। ২৭ বছর পর এবার বিশ্বকাপের সেমিতে খেলছে ইংলিশরা।

বিশ্বকাপ শুরুর আগে ক্রিকেট বিশ্লেষকদের সিংহভাগই অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডকে সেমিফাইনালিস্ট হিসাবে ধরে রেখেছিলেন। বাস্তবেও ঠিক তাই দেখা গেল। এখন কথা হচ্ছে, তাহলে শিরোপা যাবে কার ঘরে? অবশ্য শিরোপার দাবিদার হিসাবে স্বাগতিক ইংল্যান্ডকেই সবাই এগিয়ে রাখছেন।

এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপটা খুব শক্তিশালী। ওপেনার জনি বেয়ারস্টো, জ্যাসনরয় আগুনে ফর্মে রয়েছে। আবার জো রুট দুটি সেঞ্চুরি করছেন। অধিনায়ক ইয়ন মরগ্যান তো আফগানিস্তানের বিপক্ষে ১৭টি ছক্কা হাঁকিয়ে ওয়ানডেতে এক ম্যাচে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েছিলেন। অলরাউন্ডার বেন স্টোকসও রয়েছেন ফর্মে। বোলিংয়ে জফরা আর্চার, মার্ক উড, লিয়াম প্লানকেটরাও অসাধারণ বোলিং করছেন।

আবার টুর্নামেন্টের সময় যত বেড়েছে অস্ট্রেলিয়া ততই ভয়ংকর হয়ে উঠেছে। তাদের শিরোপা ধরে রাখার ভালো সম্ভাবনা রয়েছে। অজি ওপেনার ডেভিড ওয়ার্নার ও অ্যারোন ফিঞ্চ ধারাবাহিকভাবে ভালো করছেন। অজি পেসার মিচেল স্টার্ক তো কোনো ব্যাটসম্যানকেই স্বস্তিতে থাকতে দিচ্ছে না। তিনি ইতোমধ্যে দুইবার পাঁচ উইকেট শিকার করেছেন। অস্ট্রেলিয়ার আরেক পেসার জ্যাসন বেহরেন ডর্ফ ও রয়েছেন ফর্মের তুঙ্গে। আরেক পেসার প্যাট কামিন্সের কথা তো না বললেই নয়। সব মিলিয়ে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিন বিভাগেই অস্ট্রেলিয়া সেরা ফর্মে রয়েছে। যদিও অজি পেসার মিচেল স্টার্ক বলেছেন, তারা এখনো তাদের সেরা ক্রিকেট খেলতে পারেনি।

ভারতের ব্যাটিং শক্তির কথা নতুন করে বলার কিছু নেই। দলটির টপ-অর্ডার ব্যাটসম্যানরা দারুণ ফর্মে রয়েছেন। রোহিত শর্মা ‘অপ্রতিরোধ্য’ হয়ে উঠেছেন। তাকে আউট করতে হিমশিম খাচ্ছেন প্রতিপক্ষ দলের বোলাররা। বোলিংয়ে তিন পেসার জ্যাসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামি দারুণ বোলিং করছেন। সব মিলিয়ে ভারত যদি তৃতীয়বারের মতো শিরোপা ঘরে তুলে তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না।

গত বিশ্বকাপের রানার্স আপ দল নিউজিল্যান্ড এবার শুরুটা ভালো করলেও লিগ পর্বে শেষ তিন ম্যাচে তাদের পারফরম্যান্স ছিল খুবই বাজে। পরপর তিন ম্যাচে যথাক্রমে পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের কাছে হারে কিউইরা। অস্ট্রেলিয়া বা ভারতের মতো দলকে হারিয়ে ফাইনালে ওঠা নিউজিল্যান্ডের জন্য কঠিনই হবে। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে আজ অনুষ্ঠিত হবে প্রথম সেমিফাইনাল ম্যাচ। ১১ জুলাই বার্মিংহামের এজবাস্টনে হবে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ। ১৪ জুলাই লন্ডনের লর্ডসে অনুষ্ঠিত হবে জমজমাট ফাইনাল ম্যাচ। এই তিন ম্যাচের দিকেই এখন তাকিয়ে ক্রিকেট বিশ্ব।

(ঢাকাটাইমস/৯ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :