ধর্ষকদের মৃত্যুদণ্ডের সাজা চেয়ে ঢাবিতে মানববন্ধন

ঢাবি প্রতিনিধি
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০১৯, ১৬:৪১

ধর্ষকদের মৃত্যুদণ্ডের সাজা চেয়েছেন ঢাকা বিশ^বিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সারাদেশে অব্যাহত ধর্ষণের প্রতিবাদে আয়োজিত এক মানববন্ধনে তারা এই দাবি জানিয়েছেন।

মঙ্গলবার মানববন্ধনটি আয়োজন করা হয়। বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ মানবন্ধনে কয়েকশ শিক্ষার্থী অংশ নেন। মানববন্ধন থেকে বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে ৩০ দিনের মধ্যে বিচার করে ধর্ষককে ফাঁসিতে ঝোলানোর দাবি জানান শিক্ষার্থীরা। তবে মানববন্ধনে ছাত্রীর তুলনায় ছাত্রের উপস্থিতি কম দেখা গেছে।

ডাকসুর কমনরুম ও ক্যাফেটেরিয়া বিষয়ক সম্পাদক বি এম লিপি আক্তার বলেন, ‘আমরা ধর্ষকের মৃত্যুদন্ড চাই।যে ধর্ষণ করছে আমরা কিন্তু তাকে ধরতে পারছি।কিন্তু প্রকাশ্যে কোন বিচার হচ্ছে না।ধর্ষণ অন্যান্য অপরাধ থেকে অনেক বেশি মারাত্মক।যখন একটা মেয়ে ধর্ষণের শিকার হয় তখন তার সব শেষ হয়ে যাই।আমরা ধর্ষকের দৃশ্যমান বিচার চাই। যাতে অন্যরা দেখে ভয় পায়।’

আরেক শিক্ষার্থী তিথি দত্ত বলেন, ‘অনেকে বলে থাকেন যে পোশাকের জন্য ধর্ষণ হয়। কিন্তু একটা ছয় বছরের শিশু তাকে কি কারণে ধর্ষণ করা হলো। শুধু নারীর নয় প্রত্যেকটা পুরুষেরই এর বিরোদ্ধে প্রতিবাদ গড়ে তোলা উচিৎ। একজন পুরুষ তাকে আমি পিতা হিসেবে হিসেবে শ্রদ্ধা করব, ভাই হিসেবে সম্মান করব। একজন বাবা, ভাই, কাকা যেন ধর্ষক না হয়। পুরুষ হিসেবে যেন সে আমার কাকা, বাবা এবং ভাই হয়েই থাকেন। আমরা এটাই কামনা করি।’

মানববন্ধনে শিক্ষার্থীরা বিভিন্ন প্ল্যাকার্ড বহন করেন। সেগুলোতে লেখা ছিল -‘শিশুকামীদের ফাঁসি চাই, মৃত্যুদ- চাই’, ‘ধর্ষকের শাস্তি মৃত্যুদ- চাই’, ‘বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে ৩০ দিনের মধ্যে বিচার করে ধর্ষককে দড়িতে ঝোলাতে হবে’, ‘বিকৃত মানুষরুপী জানোয়ারমুক্ত সমাজ দাবি নয়, অধিকার..’, ‘নারীদের নিরাপত্তা নিশ্চিত করা সময়ের দাবি’ ইত্যাদি।

ঢাকাটাইমস/০৯জুলাই/এমএম/ডিএম

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :