বৃষ্টি কমেছে পাহাড়ে, আশ্রয়কেন্দ্র না ছাড়ার নির্দেশ

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০১৯, ২০:৪৭

রাঙামাটিতে পাহাড় ধসের ঝুঁকি থাকায় বৃষ্টি কমলেও আশ্রয়কেন্দ্র না ছাড়ার নির্দেশ প্রশাসন। একই সঙ্গে ঝুঁকিপূর্ণ এলাকায় যেন কেউ না থাকে সেজন্য মাইকিং করে সর্তক করা হচ্ছে।

জেলা আবহাওয়া অফিস জানায়, শনিবার সকাল থেকে শুরু হওয়া বৃষ্টি মঙ্গলবার কিছুটা কমেছে। মঙ্গলবার ২৮ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১০৮ মিলিমিটার। যা গত সোমবার ছিল ১৭০ মিলিমিটার। তবে পাহাড় ধসের ঝুঁকি কমেনি বলে জানাচ্ছেন জেলা ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা উদয়ন চাকমা।

তিনি বলেন, টানা বৃষ্টির কারণে পাহাড়ের মাটি নরম হয়ে গেছে। কোথাও কোথাও ধসে পড়ছে। এখন বৃষ্টি হলে এটি বাড়বে। ঝুঁকিপূর্ণ এলাকায় যেন কেউ না থাকে সেজন্য মাইকিং করে সর্তক করা হচ্ছে।

এছাড়াও, পাহাড় ধসের ঝুঁকি থাকায় আশ্রয় কেন্দ্র না ছাড়ার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ বলেন, বৃষ্টি না কমা পর্যন্ত আশ্রয় কেন্দ্র চালু রাখা হবে। তাদের খাবার সরবারহ করা অব্যাহত থাকবে।

তিনি বলেন, কেউ যেন ঝুঁকিপূর্ণ বাড়িতে ফিরে না যায় সেজন্য মাইকিং করা হচ্ছে।

এদিকে টানা বৃষ্টির কারণে সড়কের পাশ ধসে যাওয়ায় রাঙামাটি- বান্দরবান সড়কে ভারী যান চলাচল পুরোপুরি বন্ধ আছে। বিভিন্ন স্থানে সড়কের পানি জমে যাওয়ার কারণে রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের যান চলাচল ব্যহত হচ্ছে।

২০১৭ সালে টানা বৃষ্টিতে জেলায় পাহাড় ধসে মারা যায় ১২০ জন। পরের বছর মারা যায় ১১ জন। এ বছর এমন মৃত্যু ঠেকাতে সকর্ত রয়েছে প্রশাসন।

ঢাকাটাইমস/০৯জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :