বছর শেষে এডিপি বাস্তবায়ন ৯৪.৩২ শতাংশ

প্রকাশ | ০৯ জুলাই ২০১৯, ২০:৪৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি।

২০১৮-১৯ অর্থবছরের জুলাই-জুন শেষে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন বেড়ে দাঁড়িয়েছে ৯৪ দশমিক ৩২ শতাংশ, যা টাকার অঙ্কে ১ লাখ ৬৬ হাজার ৫৯৩ কোটি টাকা। গত অর্থবছরে এই হার ছিল ৯৪ দশমিক ১১ শতাংশ বা ১ লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠক শেষে এডিপি বাস্তবায়নের হালনাগাদ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। 
পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) তৈরি হালনাগাদ তথ্যে দেখা যায়, ২০১৮-১৯ অর্থবছরে মোট এডিপি বরাদ্দ ছিল ১ লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা।  এই অর্থবছরে মোট প্রকল্প ১ হাজার ৯৭৮টি। গত বছর ছিল ২ হাজার ৭৪০টি।

বছর শুরুতে বাস্তবায়নাধীন প্রকল্প সংখ্যা ছিলো ১ হাজার ৪০৬টি। সংশ্লিষ্ট অর্থবছরে যুক্ত নতুন প্রকল্প সংখ্যা ৫৭২টি। এডিপি বাস্তবায়ন প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, গত অর্থবছরের তুলনায় এডিপি বাস্তবায়ন বেড়েছে। আমাদের সক্ষমতাও বেড়েছে। পিডিদের(প্রকল্প পরিচালক) সঙ্গে আমাদের সম্পর্ক আরো উন্নয়ন হয়েছে। মানুষের কল্যাণে প্রকল্প নেয়া হয়। সকল পিডির জন্য আমার দরজা খোলা। আমরা মাঠে যাচ্ছি প্রকল্পের কাজের অগ্রগতি দেখছি। সব সময় প্রকল্প পরিচালকদের সঙ্গে যোগাযোগ রাখছি। প্রকল্পের সময় ও ব্যয় যাতে না বাড়ে সেই বিষয়ে আমাদের নির্দেশনা আছে। মূলত এসব কারণেই এডিপি বাস্তবায়ন হার বেড়েছে। কারণ এডিপি বাস্তবায়ন নির্ভর করে পিডিদের উপর।’

ঢাকাটাইমস/০৯জুলাই/ মোআ