সেফুদাকে নিয়ে প্রশ্ন করা সেই শিক্ষক বরখাস্ত

প্রকাশ | ১০ জুলাই ২০১৯, ১৭:৫৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বিতর্কিত প্রবাসী সেফাতুল্লাহ সেফুদাকে দিয়ে পরীক্ষার প্রশ্ন করা রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজের শিক্ষক জাহিনুল হাসানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। ওই ঘটনা তদন্তে কমিটিও গঠন করা হয়েছে।

বুধবার প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সদস্য ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক একথা জানিয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন স্ট্যাটাস ও বক্তব্য দিয়ে বিতর্কিত সেফাতুল্লাহ সেফুদা বিদেশে অবস্থান করছেন। নানা সময়ে তার বক্তব্য নিয়ে সমালোচনাও হয়েছে। রাজউকের এই শিক্ষক সম্প্রতি দশম শ্রেণির প্রাক নির্বাচনী পরীক্ষায় সেফুদাকে উদ্দীপক ধরে প্রশ্ন করায় সমালোচনা হচ্ছে।

জানা গেছে, ৪ জুলাই ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা হয়। সেই পরীক্ষার সৃজনশীল প্রশ্নের একটিতে সেফাতুল্লাহকে উদ্দীপক হিসেবে ব্যবহার করে বলা হয় বলা হয়, ‘অদ্ভুত ধরনের এক মানুষ সেফাতুল্লাহ সেফুদা। সোশ্যাল মিডিয়ায় সে বিভিন্ন রকম কুরুচিপূর্ণ মন্তব্য করে। তরুণদের উদ্দেশে সে বলে “মদ খাবি মানুষ হবি, দেখ আমি আরও এক গ্লাস খাইলাম।’ তার কথায় প্রতিবাদ করে একজন বিজ্ঞ আলেম বললেন, তার মধ্যে যদি ইমানের সর্বপ্রথম ও সর্বপ্রধান বিষয়ের প্রভাব পরিলক্ষিত হতো, তাহলে সে হয়ে উঠত একজন আত্মসচেতন ও আত্মমর্যাদাবান ব্যক্তি। এই উদ্দীপকের ভিত্তিতে চারটি প্রশ্ন করা হয়।

(ঢাকাটাইমস/১০জুলাই/বিইউ/জেবি)