ডিআইজি মিজানকে জেলগেটে জিজ্ঞাসাবাদ করবে দুদক

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ জুলাই ২০১৯, ১৯:৫১ | প্রকাশিত : ১০ জুলাই ২০১৯, ১৯:৩৭

সাময়িক বরখাস্ত পরিচালক খন্দকার এনামুল বসিরকে ৪০ লাখ টাকা ঘুষ দেয়ার বিষয়ে কারাগারে থাকা ডিআইজি মিজানুর রহমানকে জেলগেটে জিজ্ঞাসাবাদ করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ এ জিজ্ঞাসাবাদের অনুমতি দেন।
দুদকের পরিচালক এবং ওই সংক্রান্ত অনুসন্ধান কর্মকর্তা শেখ মো. ফানাফিল্লাহ এই পুলিশ কর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য আবেদন করেন। দুদকের পক্ষে প্রসিকিউটর মোশারফ হোসেন কাজল আবেদনের ওপর শুনানি করেন।

নারী নির্যাতনের অভিযোগে দায়িত্ব থেকে প্রত্যাহার হওয়া মিজানুর রহমানের অবৈধ সম্পদের তদন্ত শুরু করে দুদক। কিন্তু এই তদন্ত করতে গিয়ে দুদকের পরিচালক খন্দকার এনামুল বাসির অব্যাহতি দেয়ার কথা বলে ৪০ লাখ টাকা ঘুষ নিয়েছেন বলে অভিযোগ করেন মিজানুর রহমান। কিন্তু গত ২ জুন খন্দকার এনামুল বাসির মিজানুরের বিরুদ্ধে প্রতিবেদন জমা দেয়ার পর এতে ক্ষিপ্ত হয়ে মিজানুর ৪০ লাখ টাকা লেনদেনের সব কথা ফাঁস করে দেন। প্রমাণ হিসেবে হাজির করেন এনামুল বাসিরের সঙ্গে কথোপকথনের একাধিক অডিও রেকর্ড। তবে এনামুল বাসির অভিযোগ অস্বীকার করেন।

এরপর গত ২৪ জুন ডিআইজি মিজান ও স্ত্রী সোহেলিয়া আনার রত্না, ভাগ্নে পুলিশের এসআই মাহমুদুল হাসান ও ছোট ভাই মাহবুবুর রহমানকে আসামি করে দুদকের পরিচালক মঞ্জুর মর্শেদ অবৈধ সম্পদ অর্জন এবং মানিলন্ডারিং আইনের একটি মামলা করেন। মামলার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত ২৫ জুন ডিআইজি মিজানকে সাময়িক বরখাস্তের আদেশ জারি করে।

মামলার পর আত্মগোপনে থাকা এ কর্মকর্তা গত ১ জুলাই হাইকোর্টে আত্মসমর্পণ করে আগাম জামিনের আবেদন করেন। কিন্তু আদালত আবেদন নাকচ করে তাকে পুলিশে সোপর্দ করেন এবং ২৪ ঘণ্টার মধ্যে নিম্ন আদালতে হাজির করতে নির্দেশ দেন। সে অনুযায়ী ২ জুলাই তাকে একই আদালতে হাজির করা হলে তার জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানো হয়।

মামলায়  তিন কোটি ২৮ লাখ ৬৮ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জন এবং তিন কোটি সাত লাখ পাঁচ হাজার টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়। মামলায় তিনি চার কোটি ৪২ লাখ ৪৯ হাজার ৬২৪ টাকার সম্পদের হিসাব দাখিল করেন।

(ঢাকাটাইমস/১০জুলাই/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :