লেবাননে বাংলাদেশি প্রবাসী বৈধ করতে ত্রিপক্ষীয় বৈঠক

লেবানন প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুলাই ২০১৯, ২২:০৩

রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার মঙ্গলবার দুপুরে অবৈধ প্রবাসীদের বৈধকরণ নিয়ে ত্রিপক্ষীয় বৈঠক করেন।

রাষ্ট্রদূত প্রথমে লেবাননের কাউন্সিল অব মিনিস্টারসের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ ম্যককিয়ের সাথে তার অফিসে বৈঠক করেন। পরে ম্যাককিয়ে, শ্রমমন্ত্রী ক্যামিল আবু স্লেইমান ও রাষ্ট্রদূতের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক হয়।

বৈঠকে বৈধ কাগজপত্রবিহীন বাংলাদেশি কর্মীদের জরিমানা ছাড়া একটি নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে বৈধকরণ এবং লেবাননের পার্লামেন্টে দ্রুত এ বিষয়ে একটি আইন পাসের বিষয়ে আলোচনা হয়।

প্রথমে ২০০১ এবং ২০০৬ হয়তো তিনবার অবৈধকে বৈধ হওয়ার সুযোগ দিয়েছিল বাংলাদেশসহ বিভিন্ন দেশের জন্য। দীর্ঘ বছর আর কোন সুযোগ দেয়নি লেবানন সরকার। সেই সময় নিয়ম করেছিল যে, কোন দেশের এন্ট্রি ভিসা বা সাদা পাসপোর্টে স্বদেশে ফেরত যেতে হলে ছয় লাখ লেবানিজ লিরা জরিমানা দিয়ে যাওয়া যেত। আর এই জরিমানা দিয়ে মালিক ঠিক করে কাগজপত্র বানিয়ে কাজ করারও সুযোগ করে দিয়েছিল লেবানন সরকার।

প্রসঙ্গত, বর্তমানে এক লাখ ৬০ হাজারের অধিক বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মজীবী এখানে বসবাস করছে। নিজেদের ইচ্ছায় বা দালালদের প্রতারণায় এবং মালিক পক্ষের দুর্বলতায় প্রায় দশ থেকে পনের হাজার বৈধ কাগজপত্রহীন হয়ে পড়ছে। এমন অবৈধ প্রবাসীরা এখন কাজের অভাব অনুভব করতে হচ্ছে। অবৈধকে বৈধ করে বাংলাদেশের রেমিট্যান্স বৃদ্ধিসহ প্রবাসীদের সমস্যা সমাধানে বৈরুত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার একের পর এক আলোচনার বৈঠক করে যাচ্ছেন।

অন্যদিকে এমন আলোচনায় সুফল বয়ে আনবে বলে প্রবাসীদের বিশ্বাস।

(ঢাকাটাইমস/১০জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :