পাকিস্তানের আকাশসীমা ভারতের জন্য বন্ধই থাকবে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জুলাই ২০১৯, ২০:২৯

ভারত তার সীমানা থেকে যুদ্ধবিমান সরিয়ে না নিলে, ভারতীদের আসা-যাওয়ার জন্য পাকিস্তান তার আকাশসীমা খুলে দেবে না। পাকিস্তানের অসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সচিব শাহরুখ নুসরত তাদের পার্লামেন্ট কমিটিকে এ সিদ্ধান্তের কথা জানান। 

চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে সন্ত্রাসবাদী সংগঠন ‘জৈশ-ই-মহম্মদে’র প্রশিক্ষণ ঘাঁটির উপর ভারতের সেনারা যুদ্ধবিমান নিয়ে হামলা করে। ২৭ ফেব্রুয়ারি এ ঘটনায় পাকিস্তান তাদের আকাশসীমা বন্ধ করে দেয়। ফলে, পাকিস্তানের সীমানা পেরিয়ে ভারতের বিমানগুলোর আসা-যাওয়া বন্ধ হয়ে যায়। জম্ম-কাশ্মিরের পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে দুই দেশের মাঝে এ ঘটনার সৃষ্টি হয়।

পাকিস্তানের দৈনিক ‘ডন’-এ প্রকাশিত খবরে বলা হয়, সীমান্ত থেকে ভারতীয় যুদ্ধবিমান না সরানো হলে, বাণিজ্যিক প্রয়োজনে ভারতীয়দের ইসলামাবাদ ব্যবহারের জন্য পাকিস্তানের আকাশসীমা খুলে দিবে না। এ সিদ্ধান্তের কথা পাকিস্তানের অসামরিক বিমান পরিবহণ সংস্থার পক্ষ থেকে ভারতের সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানানো হয়েছে।

পাকিস্তানের অসামরিক বিমান পরিবহন সংস্থার ডিরেক্টর জেনারেল নুসরত বলেন, ‘পাকিস্তানের আকাশসীমা খুলে দেওয়ার জন্য ভারতই অনুরোধ করে। আমরা বলেছি, ভারতের সীমান্ত থেকে যুদ্ধবিমান সরিয়ে নিতে হবে। তারপর আমাদের আকাশসীমা খুলে দেওয়া হবে। প্রথমে ভারতকেই তাদের সীমান্ত থেকে যুদ্ধবিমান সরিয়ে নিতে হবে।’

চলতি বছর ভারত শাসিত জম্মু-কাশ্মিরে বোমা হামলায় ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ)এর অন্তত ৪০ জন সদস্য মারা যায়। এ ঘটনায় দুই দেশের মাঝে উত্তেজনা তৈরি হয়। ভারত পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে জয়েশ জঙ্গি ঘাঁটি ধ্বংস করে। ৩০০ জন জঙ্গি নিহত হয়েছে বলেও ভারত দাবি করে।

যদিও পাকিস্তান তাদের এ দাবি প্রত্যাখ্যান করে। তাদের দাবি ছিল, পাকিস্তানের বালাকোটে ভারতের বিমানবাহিনী হামলা চালায়। কিন্তু কোন ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি। পরে ভারতও কোন ক্ষয়ক্ষতি হয়নি বলে স্বীকার করে। সে ঘটনার রেশ এখনও দুই দেশের মাঝে রয়েছে।       

ঢাকাটাইমস/১২জুলাই/আরআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :