উবারের হেলিকপ্টার সার্ভিস চালু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জুলাই ২০১৯, ২০:৩৫

অ্যাপভিত্তিক গাড়ি ভাড়ার সেবা উবার এবার উড়িয়ে যাত্রী পরিবহন শুরু করেছে। ‘উবার কপ্টার’ নামক হেলিকপ্টার সার্ভিস চালু হয়েছে। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের ম্যানহাটন থেকে জেফকে পর্যন্ত হেলিকপ্টার পর্যন্ত এ সেবা দেওয়া হবে। স্মার্টফোনের মাধ্যমেই এই সেবা নেয়া যাবে।

হেলিকপ্টারে ম্যানহাটান থেকে জেফকে পর্যন্ত আট মিনিট সময় লাগে। একটি ট্রিপের জন্য ২০০ থেকে ২৫০ ডলার লাগবে। বাংলাদেশি টাকায় প্রায় বিশ হাজার টাকা। উবার কর্তৃপক্ষের দাবি, হেলিকপ্টারের সেবাটি অনেক ‍নিরাপদ, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব।

কিন্তু উবারের হেলিকপ্টার সার্ভিস তাদের সব গ্রাহক ব্যবহার করতে পারবে না। কারণ উবারের প্লাটিনাম ও ডায়মন্ড সদস্যদের জন্য হেলিকপ্টার সার্ভিস। প্লাটিনাম ও ডায়মন্ড গ্রাহক হওয়ার জন্য উবার পোল ও খাবারের সার্ভিসে আড়াই হাজার ডলারের বেশি খরচ করতে হয়।

উবার এক্স থেকে ৮৩৩ ডলারের বেশি খরচ করতে হয়। অনেক গ্রাহকই এ শর্ত পূরণ করতে পারে না।

হেলিকপ্টারে এক সাথে পাঁচ জন যাত্রী এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারবে। প্রত্যেকে একটি কাপড়ের ব্যাগ, হাতব্যাগ অথবা ল্যাপটপ সাথে নিতে পারবেন।

হেলিকপ্টার সেবাটি আমেরিকার অন্যান্য শহরে শিগগির চালু হবে। তারা জনবহুল অঞ্চলগুলোতে এ সেবা দেবে। উবারের উচ্চ পর্যায়ের একটি কমিটি সার্ভিসটি আরো উন্নত করতে কাজ করছে। তবে, এখনই বিশ্বের অন্যান্য দেশে হেলিকপ্টার সার্ভিস শুরুর কোন পরিকল্পনা তাদের নেই।

উবার সেবা উন্নয়ন প্রধান এরিক এলিসন হেলিকপ্টার সম্পর্কে বলেন, ‘গ্রাহকরা হেলিকপ্টারের মাধ্যমে আরো উন্নত সেবা উপভোগ করতে পারবে। এ সেবা অন্যান্য শহরেও চালুর জন্য তারা গ্রাহকদের তথ্য সংগ্রহ শুরু করবে।’

ভবিষ্যতে উবার কর্তৃপক্ষ শহরের বিভিন্ন দালানের উপর ‘স্কাইপট’ তৈরি করবে। স্মার্টফোনে হেলিকপ্টারের অর্ডার দিলে তা কাছাকাছি কোন ‘স্কাইপট’ এ চলে আসবে। যাত্রীরা সেই ‘স্কাইপট’ এ গিয়ে হেলিকপ্টারে উঠবে।

নিউইয়র্ক শহরের মেয়র উবার হেলিকপ্টার সার্ভিস নিয়ে তার দুশ্চিন্তা প্রকাশ করেছেন। কারণ কিছুদিন আগেই নিউইয়র্ক শহরে একটি বিমান বিধ্বস্ত হয়েছিল। তিনি ম্যানহাটন শহরের উপর দিয়ে সব ধরনের হেলিকপ্টার যাওয়া নিষিদ্ধ করা প্রয়োজন বলেও মনে করেন।

গত বছর উবার কর্তৃপক্ষ ২০২৩ সালে হেলিকপ্টার সার্ভিস শুরুর ঘোষণা দিয়েছিল। এক ধরণের বৈদ্যুতিক ‘উড়ন্ত ছোট গাড়ি’তে (ভিটিওএল) সেবার মাধ্যমে সেবার কথা বলেছিল। তাদের তৈরি উড়ন্ত গাড়িটি নিজে নিজে উড়া ও নামতে পারবে। তার আগেই তারা হেলিকপ্টার সার্ভিস শুরু করে দিয়েছে।  

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ভিত্তিক উবার মূলত স্মার্টফোনের অ্যাপ-ভিত্তিতক ট্যাক্সি সেবার একটি নেটওয়ার্ক। পৃথিবীর ৫৩৬টির বেশি শহরে উবারের সেবা চালু আছে। যাত্রী সেবার মান অপেক্ষাকৃত ভাল, সহজলভ্যতা, বাণিজ্যিক ট্যাক্সি সার্ভিসের তুলনায় ভাড়া কম হওয়ায় বিশ্বের অনেক দেশেই উবার জনপ্রিয়। ২০১৬ সালের ২২ নভেম্বর ঢাকায় উবারের কার্যক্রম শুরু হয়েছে।

ঢাকাটাইমস/১২জুলাই/আরআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :