কুষ্টিয়ায় ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক বরখাস্ত

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১২ জুলাই ২০১৯, ২২:৪৮ | প্রকাশিত : ১২ জুলাই ২০১৯, ২২:৪৩
প্রতীকী ছবি

কুষ্টিয়ার খোকসার সেনগ্রাম মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক নজরুল ইসলামের বিরুদ্ধে এক শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় মৌখিকভাবে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওই শিক্ষককে বরখাস্ত করেছেন।

জানা গেছে, সেনগ্রাম মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নজরুল ইসলাম ওরফে দুখু অষ্টম শ্রেণির একাধিক ছাত্রীকে নানা সময়ে প্রেম নিবেদনসহ নানা প্রকার কু-প্রস্তাব দিয়ে আসছিলেন।

বৃহস্পতিবার সকালে অষ্টম শ্রেণির এক ছাত্রীকে বিদ্যালয়ের লাইব্রেরিতে ডেকে নেন। ছাত্রীর বোরকার নেকাব খুলতে বাধ্য করেন। এক পর্যায়ে ছাত্রীটির মুখে চুমু দেবার চেষ্টা করেন। ছাত্রীটি এ ঘটনা বিদ্যালয়ের শিক্ষার্থীদের জানিয়ে দেয়। শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে জমায়েত হলে তাৎক্ষণিক বিদ্যালয়টি বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের চলে যেতে বাধ্য করা হয়।

এদিকে প্রধান শিক্ষক লাল মুহাম্মদ ৮ম শ্রেণির ওই তিন ছাত্রীকে আটকে ঘটনাটি ধামাচাপা দেবার চেষ্টা করেন। বিকালে অভিভাবক ও শিক্ষার্থীদের শান্ত করতে ওই শিক্ষককে মৌখিকভাবে সাময়িক বরখাস্ত করার ঘোষণা দেন প্রধান শিক্ষক।

ভুক্তভোগী ওই শিক্ষার্থী জানায়, বুধবার দুপুরের পর শিক্ষক নজরুল ইসলাম আমাকে স্কুলের লাইব্রেরিতে দেখা করতে বলেন। কিন্তু সে দিন সে আর দেখা করেনি। পরদিন বৃহস্পতিবার সকালে শিক্ষক তাকে আবারো লাইব্রেরিতে ডাকেন। এক পর্যায়ে সে লাইব্রেরিতে গেলে ছাত্রীর বোরকার নেকাব খুলতে বাধ্য করেন শিক্ষক নজরুল। তাকে প্রেমের প্রস্তাব দেন এবং চুমু দেবার চেষ্টা করেন। বিষয়টি তাৎক্ষণিক নিজের সহপাঠীদের জানাই।

এদিকে একইভাবে একই শ্রেণির আরো দুই শিক্ষার্থী তাদের উপর যৌন হয়রানির অভিযোগ করে ওই শিক্ষকের বিরুদ্ধে। তারা অভিযোগ করে, শিক্ষক নজরুল ইসলাম তাদেরও স্কুলের লাইব্রেরিতে নিয়ে গিয়ে প্রেমের প্রস্তাব দেয়। অংকে ফেল করিয়ে দেয়ার ভয়ে তারা প্রথম দিকে মুখ খোলেনি।

যৌন হয়রানির শিকার এক ছাত্রীর অভিভাবক জানান, মাস্টারের কুকিত্তির পর থেকে মেয়ে আর স্কুল মুখে যেতে চাচ্ছে না। আমি ওই শিক্ষকের বিচার চাই।

নজরুল ইসলামের সাথে যোগাযোগের জন্য তার মুঠোফোনে একাধিকবার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

বিদ্যালয়ের সভাপতি উত্তম কুমার সাহা বলেন, অভিযুক্ত শিক্ষক নিজের দোষ স্বীকার করেছেন। তাকে কারণদর্শানোর নোটিশ দেয়া হয়েছে। এছাড়া সাময়িক বরখাস্ত করা হয়েছে। দুই-একদিনের মধ্যে সাধারণ সভা ডেকে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাজমুল হক জানান, এ বিষয়ে তার কাছে কোন তথ্য নেই। রবিবার তিনি এসে শুনবেন বলেও জানান।

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :