সেনা মসজিদে এরশাদের জানাজায় মানুষের ঢল

প্রকাশ | ১৪ জুলাই ২০১৯, ১৪:৫১ | আপডেট: ১৪ জুলাই ২০১৯, ১৭:৪০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে। জানাজায় হাজারো মানুষ অংশ নেয়। জানাজা পড়ান আদমজী ক্যান্টনমেন্ট কলেজের ধর্মীয় শিক্ষক আহসান হাবীব।

রবিবার বাদ জোহর ঢাকা ক্যান্টনমেন্ট জামে মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম ও জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী ও সাধারণ মানুষ অংশ নেন।

জানাজার সময় এরশাদের ছোট ভাই ও জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের ভাইয়ের জন্য সবার কাছে ক্ষমা চান। তিনি বলেন, ‘মানুষ মাত্রই ভুলত্রুটি হয়ে থাকে। উনার (এরশাদ) কোনও কাজে ভুল হয়ে থাকলে, তার ওপর কোনও ক্ষোভ থাকলে ক্ষমা করে দেবেন। আমি তার ভাই হিসেবে ক্ষমা চাচ্ছি।’

এর আগে সিএমএইচ থেকে এরশাদের লাশ ঢাকা ক্যান্টনমেন্ট জামে মসজিদে নেয়া হয়।

আগামীকাল সোমবার সকাল ১০টার দিকে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় এরশাদের দ্বিতীয় জানাজা হবে। এরপর বেলা ১১টায় এরশাদের মরদেহ নেয়া হবে কাকরাইলে জাতীয় পার্টির কার্যালয়ে। বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে তৃতীয় জানাজা শেষে মরদেহ নেওয়া হবে সিএমএইচের হিমঘরে।

মঙ্গলবার সকাল ১০টায় এরশাদের মরদেহ হেলিকপ্টারে করে নিয়ে যাওয়া হবে তার নির্বাচনী আসন রংপুরে। সেখানে জানাজার পর মরদেহ নিয়ে আসা হবে ঢাকায়। এরপর সেদিনই ঢাকার সামরিক কবরস্থানে দাফন করা হবে সাবেক এই রাষ্ট্রপতিকে।

গত ২৬ জুন সকালে এরশাদ অসুস্থবোধ করলে তাকে সিএমএইচে ভর্তি করা হয়। তিনি রক্তে হিমোগ্লোবিন-স্বল্পতা, ফুসফুসে সংক্রমণ ও কিডনির জটিলতায় ভুগছিলেন। তিনি লাইফ সাপোর্টে ছিলেন। দীর্ঘ ১৭ দিন চিকিৎসাধীন থাকার পর রবিবার সকালে না ফেরার দেশে চলে যান এরশাদ।

এরশাদের মৃত্যুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকারসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও অনেক সংগঠনের পক্ষ থেকে শোক জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/১৪জুলাই/বিইউ/এমআর)