এরশাদের মৃত্যুতে বিএনপির শোক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জুলাই ২০১৯, ১৭:২২ | প্রকাশিত : ১৪ জুলাই ২০১৯, ১৭:১৬

ক্ষমতাসীন আওয়ামী লীগের পাশাপাশি কট্টর সমালোচক বিএনপি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শোক জানিয়েছে। তবে শোক বাণীতে সচরাচর যেসব বক্তব্য থাকে, তার কিছু নেই। প্রশংসাবাণী এড়িয়ে কেবল সাবেক রাষ্ট্রপতির আত্মার শান্তি এবং শোকাহত পরিবারকে সমবেদনা জানানো হয়েছে।

এক সপ্তাহেরও বেশি সময় ধরে লাইফ সাপোর্টে থাকা এরশাদ রবিবার সকালে মারা যান। বেলা দুইটার দিকে দলীয় প্যাডে বিএনপির সহ-দপ্তর সম্পাদক বেলাল আহমেদ সাক্ষরিত বিবৃতিতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের শোক প্রকাশের কথা জানানো হয়।

এরশাদ সেনাপ্রধান থাকাকালে বিএনপির নির্বাচিত রাষ্ট্রপতি আব্দুস সাত্তারকে উৎখাত করে ক্ষমতা দখল করেন এরশাদ। আর নয়টি বছর এরশাদবিরোধী আন্দোলনে ছিল দলটি। ১৯৯৯ সালে এরশাদের সঙ্গে জোট করলেও সম্পর্ক আর বেশিদূর আগায়নি। ২০০৬ সালে আবার জোটের চেষ্টা করে বিএনপি। তবে সেটি ব্যর্থ হওয়ার পর আর সম্পর্ক আগায়নি। পরস্পরের তীব্র সমালোচনা দুই পক্ষ করে আসছে এরপর থেকে।

এরশাদের মৃত্যুর পর বিএনপির মুখপাত্র রুহুল কবির রিজভী সংবাদ সম্মেলন করে বলেন, এ বিষয়ে মন্তব্য করার মতো সময় নেই তাদের।

কিছুক্ষণ পর বিএনপির পক্ষ থেকে আসা বিবৃতিতে বলা হয়, ‘সাবেক সেনাপ্রধান ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এক শোকবার্তায় তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গ ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।’

৯০ বছর বয়সী এরশাদ রক্তের ক্যান্সার মাইডোলিসপ্লাস্টিক সিনড্রোমে আক্রান্ত ছিলেন; শেষ দিকে তার ফুসফুসে দেখা দিয়েছিল সংক্রমণ, কিডনিও কাজ করছিল না।

গত বছরের শেষ ভাগে সিঙ্গাপুরে গিয়ে চিকিৎসা নেন এরশাদ। গত ২২ জুন গুরুতর অসুস্থ অবস্থায় তাকে সিএমএইচের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে রাখা হয়। অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়।

সেখানে ১০ দিন ধরে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় রোববার সকাল পৌনে আটটায় এরশাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে চিকিৎসকরা জানিয়েছেন।

নয় বছর এরশাদবিরোধী আন্দোলনে থাকা আওয়ামী লীগও জাতীয় পার্টি নেতার মৃত্যুতে শোক জানিয়েছে। ক্ষমতাসীন দলের পক্ষ থেকে আসা বিবৃতিতেও এরশাদের কোনো প্রশংসা না করে কেবল সমবেদনার কথা উল্লেখ আছে।

(ঢাকাটাইমস/১৪জুলাই/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :