শিরোপা জিততে ইংল্যান্ডের লক্ষ্যমাত্রা ২৪২

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুলাই ২০১৯, ০১:১৮ | প্রকাশিত : ১৪ জুলাই ২০১৯, ১৯:৩৭

লর্ডসে সকাল থেকে বৃষ্টি ছিল। বৃষ্টির কারণে ১৫ মিনিট দেরিতে শুরু হয় খেলা। বৃষ্টিভেজা উইকেটে ইংলিশ পেসারদের দাপুটে বোলিংয়ের সামনে রান করতে হিমশিম খেয়েছেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। রবিবার লর্ডসে বিশ্বকাপের ফাইনাল ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৪১ রান সংগ্রহ করেছে নিউজিল্যান্ড। সুতরাং, শিরোপা জিতেতে হলে ইংল্যান্ডকে করতে হবে ২৪২ রান।

নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ৫৫ রান করেছেন ওপেনার হেনরি নিকোলস। দ্বিতীয় সর্বোচ্চ ৪৭ রান করেছেন টম লাথাম। ইংল্যান্ডের বোলারদের মধ্যে লিয়াম প্লানকেট ৩টি, ক্রিস ওয়েকস ৩টি, জফরা আর্চার ১টি ও মার্ক উড ১টি করে উইকেট শিকার করেছেন।   

লিগ পর্বের ম্যাচের মতো ফাইনাল ম্যাচেও ব্যর্থ কিউই ওপেনার মার্টিন গাপটিল। ১৮ বলে ১৯ রান করে ফিরে যান তিনি। দলীয় ২৯ রানে ক্রিস ওয়েকসের বলে এলবিডব্লিউ হন তিনি। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি গাপটিল। এর আগে তৃতীয় ওভারে ওয়েকসের বলেই হেনরি নিকোলসের বিপক্ষে এলবিডব্লিউয়ের সিদ্ধান্ত দিয়েছিলেন আম্পায়ার ‍কুমার ধর্মসেনা। কিন্তু নিকোলস রিভিউ নিয়ে বেঁচে যান। তবে, বাঁচতে পারেননি গাপটিল।

গাপটিল ফিরে যাওয়ার পর হেনরি নিকোলস ও কেন উইলিয়ামসন জুটি বেঁধে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। ৭৪ রানের পার্টনারশিপ করেন তারা। দলীয় ১০৩ রানে ভাঙে এই জুটি। ফিরে যান অধিনায়ক উইলিয়ামসন। লিয়াম প্লানকেটের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন তিনি। অবশ্য আম্পায়ার প্রথমে আউট দেননি। কিন্তু রিভিউ নিয়ে সফল হয় ইংলিশরা।

এরপর ২৭তম ওভারে লিয়াম প্লানকেটের বলে বোল্ড হন হেনরি নিকোলস। ৭৭ বলে ৫৫ রান করেন তিনি। ওয়ানডেতে এটি তার নবম হাফ সেঞ্চুরি। ভরসা ছিল রস টেইলরকে নিয়ে। এবারের বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে তিনি। কিন্তু ৩৪তম ওভারে মার্ক উডের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান রস টেইলর। ৩১ বলে ১৫ রান করেন তিনি। দলীয় ১৭৩ রানে রুটের হাতে ক্যাচ দিয়ে ফেরেন জেমস নিশাম। ২৫ বলে তার সংগ্রহ ১৯ রান। এরপর টম লাথাম একা লড়াই করে গেলেও অন্যরা সুবিধা করতে পারেননি। যার ফলে দলীয় স্কোরও খুব বেশি বড় হয়নি। 

এই ম্যাচে দুই দলের কেউই একাদশে কোনো পরিবর্তন আনেনি। এই দুই দলের মধ্যে যে দলই শিরোপা জিতুক না কেন, বিশ্বকাপ পাবে নতুন চ্যাম্পিয়ন। কারণ, এবার ফাইনালে ওঠা দুই দলের কেউই আগে কখনো শিরোপা জিতেনি।

ইংল্যান্ড এবার চতুর্থবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে। ১৯৭৯, ১৯৮৭ ও ১৯৯২ আসরে ইংলিশরা ফাইনালে উঠলেও শিরোপা জিততে পারেনি। অন্যদিকে, নিউজিল্যান্ড এবার দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠেছে। গত আসরে ফাইনালে উঠলেও অস্ট্রেলিয়ার কাছে হেরে তারা রানার্স আপ হয়েছিল।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড ইনিংস: ২৪১/৮ (৫০ ওভার)

(মার্টিন গাপটিল ১৯, হেনরি নিকোলস ৫৫, কেন উইলিয়ামসন ৩০, রস টেইলর ১৫, টম লাথাম ৪৭, জেমস নিশাম ১৯, কলিন ডি গ্র্যান্ডহোম ১৬, মিচেল স্যান্টনার ৫*, ম্যাট হেনরি ২, ট্রেন্ট বোল্ট ১*; ক্রিস ওয়েকস ৩/৩৭, জফরা আর্চার ১/৪২, লিয়াম প্লানকেট ৩/৪২, মার্ক উড ১/৪৯, আদিল রশীদ ০/৩৯, বেন স্টোকস ০/২০)।

(ঢাকাটাইমস/১৪ জুলাই/এসইউএল)

 

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :