না.গঞ্জ সিটির জন্য ৮৭০ কোটি টাকার বাজেট

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জুলাই ২০১৯, ২২:১৫ | প্রকাশিত : ১৪ জুলাই ২০১৯, ২২:১১

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে নতুন করারোপ ছাড়াই (নাসিক) ২০১৯-২০ অর্থবছরে ৮৭০ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৭৬ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র ডা. সেলিনা হায়াত আইভী।

যা গত অর্থবছরে ঘোষণা করা বাজেটের চেয়ে ১৫৪ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার ৬৯৯ টাকা বেশি। ২০১৮-১৯ অর্থবছরের ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকা বাজেট ঘোষণা করা হয়েছিল।

রবিবার দুপুরে নগর ভবন প্রাঙ্গণে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণা করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এসময় বাজেট ঘোষণা অনুষ্ঠানের মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে মঞ্চে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, জেলার ভারপ্রাপ্ত পুলিশ সুপার মনিরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার নূরে আলম সিদ্দিকী ও সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী এএফএম এহতেশামূল হক।

নাসিকের অষ্টম বাজেটে জলাবদ্ধতা নিরসন ও বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়ন সহ বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে মোট ৮৭০ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৭৬ টাকা এবং ৮৬৫ কোটি ১৭ লাখ ১২ হাজার ২৪৭ টাকা ব্যয় ধরা হয়েছে। উদ্বৃত্ত রাখা হয়েছে ৫ কোটি ২২ লাখ ৬৪ হাজার ৮২৯ টাকা।

বাজেট ঘোষণার সময় মেয়র আইভী বলেন, এবারের বাজেট ঘোষণায় একটু নিয়মের ব্যত্যয় ঘটানো হয়েছে। নারায়ণগঞ্জ জেলায় প্রথমবারের মত মন্ত্রী পেয়েছে। তাই তাকে এবার আমন্ত্রণ জানিয়েছি। এরপর মেয়র বাজেট ঘোষণা শুরু করেন।

এবারের বাজেট ঘোষণা অনুষ্ঠানে মেয়র আইভী বলেন, সবাইকে একটি সুখবর দিতে চাচ্ছি। কদমরসুল সেতু গত বছরের ৯ অক্টোবর একনেক সভায় প্রধানমন্ত্রী অনুমোদন করেছিলেন। ৫৯০ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে ১৩৮৫ মিটার দৈর্ঘ্য এবং সাড়ে ১২ মিটার সেতুটি ৫নং ঘাট দিয়ে নির্মিত হবে।

আগামী ডিসেম্বর মাসেই প্রধানমন্ত্রীর মাধ্যমে সেতুটির কাজের ভিত্তিপ্রস্তুর উদ্বোধন করা হবে।

মেয়র হিসেবে তৃতীয়বারের মতো বাজেট ঘোষণার সময় আইভী জানান, সিটি করপোরেশন কঠিন বর্জ্য অপসারণ ব্যবস্থাপনার জন্য সরকার ইতিমধ্যেই প্রায় ৩০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। জালকুড়িতে ২৩ একর জায়গা অধিগ্রহণ করা হয়েছে। জেলা প্রশাসন নাসিককে জায়গার দখলও বুঝিয়ে দিয়েছে। জায়গার সীমানা প্রাচীর তৈরির দরপত্র আহবান করা হয়েছে।

নারায়ণগঞ্জে বর্জ্য ফেলার যে সমস্যা তা এই প্রজক্টের মাধ্যমে সমাধান হবে বলে আশা করেন মেয়র। তিনি বলেন, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীদের আবাসনের জন্য ৬টি বহুতল ভবন তৈরির অনুমোদন সরকার দিয়েছেন। এটির দরপত্রও আহবান করা হয়েছে।

টানবাজারের সুইপার কলোনিতে ২টি, ১৭ নংওয়ার্ডে দুইটি, ইসদাইরে ২টি মোট ৬টি দশতলা ভবন নির্মাণের জন্য দরপত্র আহবান করা হয়েছে। রাস্তা, ড্রেন নির্মাণ ও পুনর্নির্মাণ ও বৃক্ষরোপণে এই অর্থবছরে প্রায় ৩০ কোটি ৩৬ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এ ছাড়াও পঞ্চবটিতে নতুন করে জৈব সার উৎপন্ন করার জন্য একটি প্রজেক্ট নেয়া হয়েছে জানিয়ে মেয়র বলেন, ওই প্রজেক্টে পলিথিন বা প্লাস্টিক হতে কালো কার্বনের রূপান্তরের মাধ্যমে অপরিশোধিত তেল উৎপন্ন করা হবে। বর্জ্যের কাজে নিয়োজিত গাড়িতেই এই তেল ব্যবহৃত হবে।

বর্তমানে নাসিকের চলমান কয়েকটি কাজের কথা তুলে ধরে মেয়র বলেন, মিউনিসিপ্যাল গভার্নেন্স সার্ভিসেস প্রকল্পের (এমজিএসপি) আওতায় বিশ্বব্যাংক বাবুরাইল খাল খননের জন্য ২৫০ কোটি টাকা বাজেট দিয়েছে।

ইতিমধ্যে শীতলক্ষ্যা নদী থেকে ধলেশ্বরী নদী পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার আমরা এই খাল খনন করা হয়েছে। এই কাজের অগ্রগতি প্রায় ৩০ ভাগ। এমজিএসপির মাধ্যমে ৫০/৬০ কোটি টাকার কাজ সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ ও কদমরসুল অঞ্চলে করা হচ্ছে।

এছাড়াও জাইকার অর্থায়নে প্রায় ৪০০ কোটি টাকা ব্যয়ে রাস্তা-ঘাট, ড্রেন, খেলার মাঠসহ ভৌত অবকাঠামো উন্নয়ন সংক্রান্ত কাজ রয়েছে।

দেওভোগের শেখ রাসেল পার্ক খুব শীঘ্রই উন্মুক্ত করা হবে। জল্লারপাড় খালের জন্যও আমরা টেন্ডার দেয়া হয়েছে।

নগরীতে আলাউদ্দিন খাঁ স্টেডিয়াম, আলী আহাম্মদ চুনকা স্টেডিয়াম, নাগ মহাশয়ের মাঠসহ বন্দরের সোনাকান্দা হাট-মাঠ, কদমরসুল মাঠ, দরগাহের কাজ, সিদ্ধিরগঞ্জের বিশাল লেক (১২৫ কোটি টাকার দরপত্র দেয়া হয়েছে) যাতে ৬টি সেতুর কাজ রয়েছে, লেকটিকে নান্দনিক করার জন্য লেকের পাড় ঘেঁেষ রাস্তা এবং একটি এমপি থিয়েটার করার কাজ চলমান রয়েছে।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে সংরক্ষিত নারী আসনের সাবেক এমপি হোসনে আরা বেগম বাবলী, আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য আনিসুর রহমান দিপু, শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির শ্রমিক উন্নয়ন ও কল্যাণ বিষয়ক সম্পাদক কাউসার আহমেদ পলাশ, মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আরজু রহমান ভূইয়া, আব্দুল কাদির, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম, নাসিকের প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভাসহ অন্যান্য কাউন্সিলরগণ, ডাক্তার, সাংবাদিক, আইনজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

তবে এই অনুষ্ঠানে মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, এমপি নজরুল ইসলাম বাবু ও এমপি সেলিম ওসমানকে দাওয়াত করা হলেও দাওয়াত করা হয়নি নারায়ণগঞ্জের প্রভাবশালী এমপি একেএম শামীম ওসমান ও এমপি লিয়াকত হোসেন খোকাকে। যে কারণে এই অনুষ্ঠানে যাননি এমপি সেলিম ওসমান। তিনি আগের দিনই বন্দরের একটি অনুষ্ঠানে অভিযোগ তুলেছেন বাজেট ঘোষণার অনুষ্ঠান নিয়ে মেয়র আইভী সূক্ষ্ম রাজনীতি করেছেন।

বাজেট ঘোষণার পাশাপাশি জনগণের অংশগ্রহণ, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে ‘জনতার মুখোমুখি’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে তিনি জনগণের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

ঢাকাটাইমস/১৪জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :