শেষ হয়েছে পদ্মা সেতুর পাইল বসানোর কাজ

মুন্সীগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুলাই ২০১৯, ১০:৩১ | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৯, ১০:২৫

পদ্মা সেতুর ২৬ নম্বর পিয়ারের ৭ নম্বর পাইলটি বসানো শেষ হয়েছে। রবিবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে পাইলটি বসানো হয়। এর মধ্য দিয়ে শেষ হলো এই সেতুর পাইল বসানোর কাজ। এ বছরই পদ্মা সেতুর ২৯৪টি পাইলের ওপর ৪২টি পিয়ারের সব কটিই তৈরি হয়ে যাবে বলে আশা সেতু কর্তৃপক্ষের।

২০১৫ সালের ডিসেম্বরে পাইল বসানোর কাজ শুরু হয়। এর সাড়ে তিন বছরের কিছু বেশি সময়ের মধ্যেই একে একে বসানো হলো সেতুর ২৯৪টি পাইল। পদ্মা সেতুর প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ন কবির ঢাকা টাইমসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রবিবার বেলা সাড়ে এগারোটার দিকে পাইল বসানোর কাজটি শুরু হয়ে রাত ৮টায় চূড়ান্তভাবে শেষ হয়।

গত শনিবার সেতুর সর্বশেষ পাইলটি ড্রাইভ করার কথা থাকলেও বৈরি আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি। এদিকে সেতুর পাইল বসানোর কাজ সম্পূর্ণ হওয়া প্রকল্প এলাকায় সংশ্লিষ্টদের মাঝে এখন আনন্দের জোয়ার বইছে।

৩ মিটার পরিধির একেকটি পাইল নদীর ১২০ মিটার পর্যন্ত তলদেশে গিয়েছে। এক লাখ ৪০ হাজার ঘনমিটার পানি প্রতি সেকেন্ডে প্রবাহিত হয়ে থাকে পদ্মা নদী দিয়ে। খরস্রোতা নদীতে তাই পাইলের ওপর পিলার এক শ বছরের বেশি সময় টিকে থাকে এমনভাবে নদীতে পাইল ড্রাইভ করা হয়েছে। চীন থেকে আসা স্টিল প্লেট দিয়ে পাইল তৈরি করা হয়েছে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ডে।

গত বছরের শেষদিকে নকশা পুনর্বিন্যাস করার পর দ্রুতগতিতে প্রমত্তা পদ্মার বুকে বসতে থাকে একের পর এক পাইল।

জানা গেছে, মূল সেতুর নির্মাতা চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কো¤পানিকে পাইল বসানোর কাজ শেষ করতে চলতি বছরের ৩১ জুলাই পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছিল। নির্ধারিত সময়ের ১৬দিন আগে পাইল বসানোর কাজ স¤পন্ন হলো।

নির্মাণ কাজের শুরুতে ২৬৪টি পাইলের ওপর ৪২টি পিলারে তৈরির নকশা করা হয়। কিন্তু নদীর গভীর তলদেশে কাদামাটির স্তর ও গঠনগত বৈচিত্র থাকায় নতুন নকশা করতে হয়। নতুন এ নকশায় ১ ও ৪২ নম্বর পিলারের ১৬টি করে মোট ৩২টি পাইল করা হয়। আর ২২টি পিলারে সাতটি করে মোট পাইল ১৫৪টি এবং ১৮টি পিলারে ছয়টি করে মোট ১০৮টি পাইল রাখা হয়। সব মিলিয়ে ৪২টি পিলারে পাইল রাখা হয় ২৯৪টি।

এদিকে ২৯৪টি পাইলের পাশাপাশি এর মধ্যেই ৩০টি পিলার তৈরির কাজ সম্পূর্ণ হয়েছে। সেতুর মোট ৪২টি পিলারের ওপর বসানো হবে ৪১টি স্প্যান। এরমধ্যে কয়েক ভাগে ১৪টি স্প্যান বসানোর মাধ্যমে বর্তমানে পদ্মা সেতুর ২ হাজার ১০০ মিটার দৃশ্যমান হয়েছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। আর নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

ঢাকাটাইমস/১৫এপ্রিল/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :