পাঁচ হাজারের ঘরে ডিএসইর মূল্যসূচক

অর্থনৈতিক প্রতিবেদক
 | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৯, ১৭:৪১

দেশের দুই পুঁজিবাজারে আজ সোমবার মূল্যসূচকের বড় পতন হয়েছে। এর মধ্য দিয়ে পাঁচ হাজারের মনস্তাত্ত্বিক ঘরে নেমেছে মূল্যসূচক।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৯১ পয়েন্টে, যা ডিএসইতে ২ বছর ৬ মাস ১৪ দিন বা ৬১৬ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৭ সালের ১ জানুয়ারি ডিএসইএক্স সূচক ছিল ৫ হাজার ৮৩ পয়েন্টে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৪ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৬৬ ও ১৮১৮ পয়েন্টে।

ডিএসইতে এদিন ৩০৬ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪৮ কোটি টাকা কম।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৫২টি প্রতিষ্ঠানের মধ্যে ৩০৩টির বা ৮৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে; বেড়েছে ৩৭টির বা ১১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১২টি বা ৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের। এদিন কোম্পানিটির ১২ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকের ৯ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। ৯ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে ছিল ফরচুন সুজ।

ডিএসইর লেনদেনে শীর্ষ দশ কোম্পানিগুলোর মধ্যে রয়েছে স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, ফেডারেল ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, রানার অটোমোবাইল এবং সিঙ্গার বিডি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬১৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৭৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪০টির, কমেছে ২২০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর। আজ ১৪ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে এই বাজারে।

ঢাকাটাইমস/১৫জুলাই/মোআ

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :