নতুন বাণিজ্য সম্ভাবনার সম্মেলনে এফবিসিসিআই

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুলাই ২০১৯, ২০:০৯ | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৯, ১৯:৫০

নতুন বাণিজ্য সম্ভাবনা খুঁজে দেখা এবং প্রতিবেশী দেশগুলোর মধ্যে আরও নিবিড় অংশিদারত্ব গড়ে তোলার লক্ষ্যে ভারতে হচ্ছে ট্রেড সামিট। এ সামিটে অংশ নিয়েছে বাংলাদেশ। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সংগঠনটির সভাপতি শেখ ফজলে ফাহিম। ইস্টার্ন ইন্ডিয়া ট্রেড সামিট-২০১৯ সোমবার কলকাতায় অনুষ্ঠিত হয়। এ সামিট শেষ হবে আগামীকাল মঙ্গলবার।

আয়োজিত সম্মেলনের লক্ষ্য হচ্ছে প্রতিবেশী দেশগুলোর ব্যবসায়ী নেতাদের মধ্যে ব্যবসা সম্ভাবনার সন্ধান, বৈদেশিক বাণিজ্য সহজীকরণে সুপারিশমালা প্রণয়ন, রপ্তানি পণ্যের তালিকা নিয়ে আলোচনা এবং তথ্য বিনিময়।

কলকাতার মেয়র ও মন্ত্রী ফরহাদ হাকিম প্রধান অতিথি হিসেবে দু’দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন। পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী ড. অমিত মিত্রও অনুষ্ঠানে অংশ নেন।

থাইল্যান্ড, বাংলাদেশ, নেপাল, ভূটান এবং ভারতের উর্ধ্বতন কর্মকর্তা এবং ব্যবসায়ী নেতারা সম্মেলনে অংশ নিচ্ছেন। কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড এসোসিয়েশনস সম্মেলনটির আয়োজন করেছে।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন। এফবিসিসিআইর সভাপতি তাঁর প্রবন্ধে বাংলাদেশের উদার বিনিয়োগ নীতির উল্লেখ করে বলেন যে, বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকারীদের জন্য কর অবকাশ, কর অব্যাহতি, ট্যারিফ ফেরত, দ্বৈত কর প্রতিরোধ এবং শতভাগ মালিকানাসহ পুঁজি হস্তান্তরের সুযোগ রেখেছে। এফবিসিসিআই সভাপতি বাণিজ্য বহুমূখীকরণে বাংলাদেশের তৈরি পোশাকের পাশাপাশি চামড়াজাত পণ্য, ওষুধ, হিমায়িত সামুদ্রিক খাদ্য, সিরামিক, পাটপণ্য, তথ্য প্রযুক্তি এবং হোম এ্যাপ্লায়েন্স ইত্যাদিও সম্ভাবনা তুলে ধরেন।

শেখ ফজলে ফাহিম বাংলাদেশে সম্ভাবনাময় কিছু খাতে যৌথভাবে কাজ করার সুযোগ তালে ধরেন এম মধ্যে রয়েছে - হালকা, মাঝারি ও ভারি শিল্পের জন্য যৌথ উদ্যোগে উচ্চ প্রযুক্তির গবেষণা, উন্নয়ন ও উদ্ভাবন ; তৃতীয় শিল্প বিপ্লব থেকে ৪র্থ শিল্প বিপ্লবে উন্নীতকরণে প্রয়োজনীয় জ্ঞান বিনিময়, বাণিজ্য, বিনিয়োগ এবং রাজস্ব কাঠামো ও নীতি পরিকল্পনার বিষয়ে প্রয়োজনীয় জ্ঞান বিনিময় এবং সমূদ্র অর্থনীতির বিকাশে যৌথ উদ্যোগ গ্রহন।

(ঢাকাটাইমস/ ১৫জুলাই/জেআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ঢাবির কেমিস্ট্রি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক কামরুল, সম্পাদক আফতাব আলী

বিডিবিএল-সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত নিয়ে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

প্রিমিয়ার ব্যাংকের প্রথম প্রান্তিক ব্যবসায়িক সম্মেলন

তিন উৎসবে রঙিন এনআরবিসি ব্যাংক

নারীর অধিকার আদায়ে ইসলামী ব্যাংকের মুদারাবা মোহর সঞ্চয়ী হিসাব

রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা

ব্যাংক এশিয়া কিনে নিচ্ছে পাকিস্তানি আলফালাহ ব্যাংক

এনসিসি ব্যাংক এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি

এক্সিম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হলেন মইদুল ইসলাম

ডিএমডি হলেন অগ্রণী ব্যাংকের শামিম উদ্দিন আহমেদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :