ভাগ্য খুলেছে ৫১২ কৃষকের

ঠাকুরগাঁও প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৯, ২১:১২

দ্বিতীয় ধাপের বরাদ্দেও কৃষকের তুলনায় বোরো ধান সংগ্রহের বরাদ্দ কম থাকায় ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে সরকারের নিকট সরাসরি ধান বিক্রির জন্য লটারির মাধ্যমে কৃষকের তালিকা নির্ধারণ করা হয়েছে।

সোমবার দুপুর দেড়টার সময় উপজেলা পরিষদ হলরুমে উপজেলার ২৮ হাজার ৪১৯ জন কৃষকের মধ্য থেকে লটারির মাধ্যমে ৫১২ জন কৃষকের নামে তালিকা প্রণয়ন করা হয়। লটারির মাধ্যমে তালিকাভুক্ত ওই ৫১২ জন কৃষক সরাসরি বালিয়াডাঙ্গী উপজেলার দুটি খাদ্য গুদামে মাথাপিছু ১ মে.টন হারে সরসারি ধান বিক্রি করতে পারবেন।

তবে বোরো ধান সংগ্রহ অভিযানে এবারই প্রথম লটারির মাধ্যমে কৃষকের তালিকা প্রনয়ণ করা হয়েছে ঠাকুরগাঁও জেলার পাঁচ উপজেলায়। এর আগে সরকারিভবে ধান ক্রয় করা হলেও তাতে লাভবান হতে পারেনি কৃষক। সবই ছিল ব্যবসায়ীদের ও স্থানীয় প্রভাবশালীদের দখলে। এ পদ্ধতি ধান সংগ্রহ করা হলে সরাসরি কৃষক উপকৃত হবে এমন ধারণা করেই ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে জেলা ও উপজেলা প্রশাসন।

দ্বিতীয় ধাপে কৃষকের ভাগ্য নির্ধারণী লটারি অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন, জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক প্রভাষক মাজহারুল ইসলাম সুজন, উপজেলা আ.লীগের সভাপতি মোহাম্মদ আলী, উপজেলা খাদ্য কর্মকর্তা নিখিল চন্দ্র বর্মন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুমন আহমেদ, ওসি এলএসডি শেখ আব্দুস সালাম, ব্যবসায়ী আব্দুস সামাদ, ৮ ইউনিয়নের চেয়ারম্যানসহ ও স্থানীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উপজেলা খাদ্য কর্মকর্তা নিখিল চন্দ্র বর্মন বলেন, ১ম ধাপে ৬৪ জন কৃষকের নিকট হতে ৪০০ কেজি করে ধান সংগ্রহ অভিযান শেষ হয়েছে। ২য় ধাপের কৃষকরা মাথাপিছু ১ মে.টন ধান দিতে পারবে ৫১২ জন কৃষক। উপজেলার ৮ ইউনিয়নে ৩টি করে ২৭টি ব্লকে ভাগ করা হয়েছে। সে অনুযায়ী লটারির মাধ্যমে কৃষকের তালিকা প্রণয়ন করা হয়েছে। এ তালিকার কৃষকদের নিকট হতে মঙ্গলবার বিকাল থেকে ধান সংগ্রহ অভিযান শুরু করা হবে। এ অভিযান চলবে ২৫ জুলাই পর্যন্ত। এরপরও ধান ক্রয় উন্মুক্ত করে দেয়া হবে।

উপজেলা কৃষি অধিদপ্তর থেকে জানা গেছে, চলতি বছর বালিয়াডাঙ্গী উপজেলায় ৭ হাজার ৭০০ হেক্টর জমিতে বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। উৎপাদন হয়েছে ৮ হাজার হেক্টর জমিতে। তবে অনেক কৃষকের ঘরেই এখন ধান নেই।

(ঢাকাটাইমস/১৫জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :